কয়েকঘণ্টার মধ্যেই শক্তি বাড়িয়ে সুপার সাইক্লোনে পরিণত হবে আমফান! আয়লার থেকেও ভয়ঙ্কর?

আবহাওয়া বিশেষজ্ঞদের একাংশের ধারণা, আয়লার থেকেও ভয়ঙ্কর হতে পারে আমফান। এখনও পর্যন্ত এই ঝড়ের যা গতিপ্রকৃতি, তাতে সুপার সাইক্লোনে পরিণত হতে চলেছে আমফান। সুপার সাইক্লোন আমফান আগামী কয়েক ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে অতি-প্রবল ও অতি-শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। যার দরুণ ব্যাপক ক্ষতিক্ষতির আশঙ্কা রয়েছে।

আজ, মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে এই তথ্য মিলেছে। হওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় আমফান। এরপর তা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে তা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর হয়ে বুধবার বিকেল বা সন্ধ্যার দিকে পশ্চিমবঙ্গ উপকূলে ব্যাপক আঘাত হানতে চলেছে।

পূর্ব মেদিনীপুরের দীঘা এবং বাংলাদেশের হাতিয়ার মধ্যে মূলতঃ সুন্দরবন এলাকায় এটি আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে। সেই সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে। এই ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় জারি হয়েছে চরম সতর্কবার্তা। এই জেলাগুলিতে আজ, মঙ্গলবার বিকেল থেকেই ঝড়-বৃষ্টি শুরু হতে পারে। জানা যাচ্ছে, উপকূলের জেলাগুলিতে দুপুরের পর থেকে এবং বাকি চার জেলায় সন্ধ্যের পর থেকেই শুরু ঝড়-বৃষ্টি শুরু হয়ে যাবে বলে হাওয়া অফিস জানাচ্ছে।

পাশাপাশি, আজ মঙ্গলবার ঘণ্টায় ৬০ থেজে ৭০কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনাও রয়েছে। আজ সকাল থেকেই ওড়িশা সংলগ্ন উপকূলে শুরু হয়ে গিয়েছে ঝড়-বৃষ্টি। দুপুরের পর ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে পশ্চিমবঙ্গের উপকূলেও।

আগামীকাল সকাল থেকে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার হতে পারে। পরে তা বেড়ে উপকূলের জেলাগুলিতে বিকেল বা সন্ধ্যার দিকে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার পর্যন্তও হবে। বাকি জেলাগুলিতে ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি, এমনকী কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। সঙ্গী হবে ঝড়ো হাওয়া। যা বইবে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে। আগামী বৃহস্পতিবারেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওইদিন মূলত ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা-সহ নদিয়া, মুর্শিদাবাদ এবং গোট উত্তরবঙ্গ জুড়েই।

সব মিলিয়ে করোনা আবহে আমফানের তাণ্ডব নিয়ে কপালে ভাঁজ পড়েছে প্রশাসনের।

Previous articleলকডাউনের বিরুদ্ধে লড়াই করে বেঁচে থাকা মানুষের পাশে বেহালা ইস্টবেঙ্গলীয়ান্স
Next articleউচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ: শিক্ষামন্ত্রী