চৌম্বকত্ব কমছে পৃথিবীর! গবেষণায় উদ্বেগ বিজ্ঞানীদের

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক। ওষুধ আবিষ্কার করতে হিমশিম খাচ্ছেন বিজ্ঞানীরা। সেই পরিস্থিতিতেই আরেক উদ্বেগের খবর এলো সামনে। পৃথিবীর চুম্বকত্ব শক্তি না কি হ্রাস পাচ্ছে। মাধ্যাকর্ষণ শক্তির উপর ভর করে চলছে পৃথিবী। সেটি নিজেই একটি চুম্বকের মতো। আর সেই চুম্বকের একটি অংশের ক্ষমতা না কি কমছে। এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মাঝের একটি অংশের চৌম্বকত্ব শক্তি দুর্বল হয়ে যাচ্ছে বলে মত ইউরোপিয়ান স্পেস এজেন্সির। একে বলা হচ্ছে ‘সাউথ আটলান্টিক অ্যানোমালি।’ গত ২০০ বছরে এই অংশ প্রায় ৯ শতাংশ ক্ষমতা হারিয়েছে। এর প্রভাব সরাসরি পড়তে পারে উপগ্রহে, বিগড়ে যেতে পারে সেগুলি।

পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড কেন্দ্রস্থল থেকে মহাশূন্য পর্যন্ত বিস্তৃত। এর আয়তন ২৫ থেকে ৬৫ মাইক্রোটেসলা ৷ এই চৌম্বক ক্ষেত্র যদি কোনওদিন শূন্য হয়ে যায় তাহলে এখানে প্রাণের অস্তিত্ব টিকে থাকাই হয়ত সম্ভব হবে না।
বিজ্ঞানীদের মতে, প্রাথমিকভাবে মোবাইল, ইন্টারনেট, স্যাটেলাইটের কাজ বন্ধ হয়ে যেতে পারে ৷ পৃথিবীর মেরুর পরিবর্তনেরও হতে পারে। সমস্যা হতে পারে চৌম্বকীয় উত্তর এবং চৌম্বকীয় দক্ষিণের ৷ তবে আশার কথা এটাই যে এই ঘটনা ঘটতে লাগবে বহু বছর।

Previous article‘চিনের সীমান্তে ভারতীয় জওয়ানকে আটকে রাখা হয়নি’ কী বলছেন ভারতীয় সেনার মুখপাত্র
Next articleপাখির চোখ নির্বাচন: ফের পরমাণু অস্ত্র পরীক্ষার পরিকল্পনা ট্রাম্প সরকারের!