গণসংক্রমণ রুখতে পরিযায়ীদের আঙুলে কালি লাগাতে চায় বীরভূম জেলা প্রশাসন

ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিক থেকে গণ সংক্রমণ ছড়ানো ঠেকাতে উদ্যোগ গ্রহণ বীরভূম জেলা প্রশাসনের। বৃহস্পতিবার সিউড়িতে জেলা পুলিশ, স্বাস্থ্য দফতর এবং জনপ্রতিনিধি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়। ছিলেন রাজ্যের দুই মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় এবং চন্দ্রনাথ সিনহা, বিধায়ক নীলাবতী সাহা, মইনুদ্দিন শামস,আব্দুর রহমান লিটন, জেলা পরিষদের মুখ্য পরামর্শদাতা অভিজিৎ সিংহ সহ অন্যান্য আধিকারিকরা।

বীরভূম জেলা প্রশাসন সূত্রে খবর, ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিক ঢুকতেই বদলে গিয়েছে করোনা ভাইরাস সংক্রমিত রোগীর চিত্র। গত ৭২ ঘন্টায় প্রায় ৬০ জনেরও বেশি মানুষের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছে। সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত করোনা সংক্রামিত মোট রোগীর মধ্যে সিংহভাগ মানুষ পরিযায়ী শ্রমিক। পরিযায়ী শ্রমিক এবং ভিন রাজ্য ফেরত মানুষদের কাছ থেকে যাতে গণসংক্রমণ না ছড়ায় তার জন্য উদ্যোগ গ্রহণ জেলা প্রশাসনের।

• বেশি সংক্রমিত রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিক বা সাধারণ মানুষকে নন হোম কোয়ারেন্টাইন থাকা বাধ্যতামূলক করা হচ্ছে।

• প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রয়োজন মতো দুটো থেকে চারটি কোয়ারেন্টাইন সেন্টার করা হচ্ছে।

• ভিন রাজ্য ফেরত বাসিন্দারা যাতে বাইরে বেরিয়ে সাধারণ মানুষের সঙ্গে মিশতে না পারেন, তার জন্য তাঁদের নির্বাচন কমিশনের অনুমতিক্রমে আঙুলে কালি লাগানোর ব্যবস্থা করা হচ্ছে।

• এছাড়া বাকি রাজ্য ফেরত মানুষদেরকে হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হচ্ছে।

• সকলকে নজরদারির জন্য জেলা পুলিশের পক্ষ থেকে প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকাতে দুটি করে মোটরবাইক দেওয়া হচ্ছে।

• সিভিক ভলেন্টিয়ার সেই নজরদারির কাজে নিযুক্ত থাকবেন।

• এছাড়াও আশা কর্মীরা আগের মতো নজরদারি করে যাবেন।

পাশাপাশি গ্রাম পঞ্চায়েত পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের সদস্যরা স্থানীয় স্তরের কাজকর্ম শুরু করে দেবেন। প্রতিটি ব্লকে স্থানীয় বিডিও, ব্লক স্বাস্থ্য আধিকারিক, থানার ওসি, পঞ্চায়েত সমিতির সভাপতি নিয়ে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি করোনা ভাইরাস এর স্থানীয় সংক্রামিত ব্যক্তিদের চিকিৎসার ব্যবস্থা করবেন।
জেলা পরিষদের মুখ্য পরামর্শদাতা অভিজিৎ সিংহ বলেন,” ভিন রাজ্যে ফেরত এবং তাঁদের মধ্যে করোনাভাইরাস সংক্রামিত রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে বিষয়ে এদিন এক উচ্চপর্যায়ের বৈঠক হল”।

Previous articleকরোনা আতঙ্কে ৫ রাজ্যকে “নিষিদ্ধ” ঘোষণা কর্ণাটকের!
Next articleলকডাউনে বিক্রি কম, তবু এখনও জনপ্রিয় চন্দননগরের জলভরা