ঘরে ফেরার ভাড়া পরিযায়ী শ্রমিকদের থেকে নিতে পারবে না কেন্দ্র, নির্দেশ সুপ্রিম কোর্টের

লকডাউনে কাজ হারিয়ে ঘরের পথে পা বাড়ানো পরিযায়ী শ্রমিকদের নিয়ে কেন্দ্রের কাছে বেশ কয়েকটি প্রশ্নের জবাব চাইল সুপ্রিম কোর্ট। তিন বিচারপতির বেঞ্চ জানতে চান যে আর কতদিন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার অপেক্ষায় থাকতে হবে, কে তাঁদের বাড়ি ফেরার খরচ বহন করবে, খাবার, আশ্রয়ের বন্দোবস্ত করবে। কেন্দ্রের তরফে বেঞ্চের সামনে হাজির সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁর কাছে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ট্রেনভাড়া দেওয়া নিয়ে টানাপোড়েন, বিভ্রান্তির বিষয়ে জানতে চান তিন বিচারপতি অশোক ভূষণ, এস কে কাউল ও এম আর শাহ। কিন্তু তাঁর উত্তরে সহমত পোষণ করেননি ডিভিশন বেঞ্চের তিন বিচারপতি ।বেঞ্চ স্পষ্ট জানিয়েছে,
ট্রেন বা বাস যেভাবেই হোক, ঘরে ফেরার ভাড়া শ্রমিকদের কাছ থেকে আদায় করা যাবে না। তাদের খাবার, জলের ব্যবস্থা সরকার, প্রশাসনকেই করতে হবে । এমনকি , নানা জায়গায় আটকে পড়া শ্রমিকদের খাবারের বন্দোবস্ত করতে হবে সংশ্লিষ্ট রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসনকে। ফেরার বাস বা ট্রেনের অপেক্ষায় থাকা পর্যন্ত সেটা তাঁদের বিজ্ঞপ্তি দিয়ে জানাতে হবে।
বিচারপতি ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ নিজেদের রাজ্যে ফিরতে ইচ্ছুক আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাধা দিয়ে থামিয়ে দেওয়া উচিত নয় বলে জানিয়েছেন । তাঁরা বলেছেন, কোনও পরিযায়ী শ্রমিক যদি কোনও রাজ্যে যেতে চান, তারা বলতে পারে না তোমায় ফিরিয়ে নেব না। বিচারপতি ভূষণ আরও বলেন, নিজের রাজ্যে ফিরতে ইচ্ছুক শ্রমিকদের ঘরে পাঠানোর একটা সময়সীমা স্থির করা উচিত সরকারের। তার মাঝের সময়টায় ওদের খাবারদাবার ও অন্য সব পরিষেবারও ব্যবস্থা করতে হবে।
কেন্দ্রের তরফে আদালতে জানানো হয়, যাদের ফেরানো হয়েছে, তাদের ৮০ শতাংশের বেশি বিহার, উত্তরপ্রদেশের।
এরপরই আদালত জানিয়ে দেয়, তারা বাড়ি ফিরতে উন্মুখ শ্রমিকদের দুর্দশা নিয়ে বিচলিত, উদ্বিগ্ন। সংশ্লিষ্ট রাজ্য সরকার, কেন্দ্রশাসিত এলাকার প্রশাসন ব্যবস্থা নিলেও, শ্রমিকদের নথিভুক্তিকরণ, নিজেদের রাজ্যে পাঠানো, জল, খাবারের বন্দোবস্ত করায় যথেষ্ট ঘাটতি রয়েছে। অবিলম্বে এই বিষয়ে ব্যবস্থা নিতে হবে ।

Previous articleনেহেরু ও গান্ধী পরিবারের পঞ্চম প্রজন্মও এবার খবরের শিরোনামে
Next articleনেই ত্রিপল: বাজ পড়ে মৃত কিশোর, পরিবারের পাশে বর্ষীয়ান কান্তি