অভূতপূর্ব! বলিউড-টলিউডের শিল্পীদের নিয়ে বিধ্বস্ত বাংলার পাশে প্রবাসী বাঙালিরা

জয়িতা মৌলিক : করোনা ও আমফানে বিধ্বস্ত বাংলাকে সাহায্যের জন্য এই প্রথম এককাট্টা সারা পৃথিবীর প্রবাসী বাঙালিরা। ‘প্রে ফর বেঙ্গল’ নামে একটি অনুষ্ঠান করতে চলেছেন তাঁরা। ৬ জুন ফেসবুকে একটি লাইভ অনুষ্ঠান করা হচ্ছে। বিশেষ প্রযুক্তির মাধ্যমে সারা পৃথিবীর ৫০ জনেরও বেশি শিল্পী নিয়ে এই লাইভ অনুষ্ঠান করা হবে। কে নেই সেখানে? একবার দেখা যাক বলিউড- টলিউডের কে কে রয়েছেন তালিকায়-

শর্মিলা ঠাকুর
অভিজিৎ ভট্টাচার্য
অনুপ জালোটা
অপর্ণা সেন
অরিন্দম চট্টোপাধ্যায়
পিসি সরকার ও মানেকা
বৌধায়ন মুখোপাধ্যায়
বাপ্পাদিত্য চক্রবর্তী
চৈতালি দাশগুপ্ত
ঊষা উত্থুপ
মীর আফসার আলি
মোনালি ঠাকুর
পল্লবী চট্টোপাধ্যায়
পলাশ সেন
শ্রাবণী সেন
রাঘব চট্টোপাধ্যায়
রাইমা সেন
রিয়া সেন
রূপঙ্কর বাগচী
শকুন্তলা বড়ুয়া
তন্ময় বসু
শিবপ্রসাদ মুখোপাধ্যায়
পরমব্রত চট্টোপাধ্যায়
পরমা বন্দ্যোপাধ্যায়
পাপা সিজে
পিলু বিদ্যার্থী
প্রবুদ্ধ রাহা
অঞ্জলি উত্থুপ
রূপম ইসলাম
দুর্নিবার সাহা
মায়ান চ্যাং

এর পাশাপাশি রয়েছেন অঞ্জন চট্টোপাধ্যায়ের মতো উদ্যোগপতিরাও। অনুষ্ঠানে কলকাতা ও মুম্বই-এর চলচ্চিত্র এবং সঙ্গীত জগতের আরও অনেক সেলিব্রিটি এই অনুষ্ঠানে যোগদান করবেন এবং দর্শক-শ্রোতাদের দানের জন্য অনুরোধ করবেন।
“স্টে এলাইভ কনসার্ট” এর মূল আয়োজক। লন্ডনের কিছু প্রবাসী বাঙালি প্রধান উদ্যোক্তা। মধ্যপ্রাচ্য থেকে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া- পৃথিবীর সব কোণায় থাকা বাঙালিরাই এতে যোগদান করবেন।
সবার কাছ থেকেই সাধ্যমতো অনুদান দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। ১মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ ডলার ত্রাণ সংগ্রহের লক্ষ্য রয়েছে বাঙালি সংগঠনগুলি। এর জন্য একটি ফেসবুকের লিংক দেওয়া হয়েছে। তাতে ক্লিক করেই অনুষ্ঠান দেখা যাবে লিংকটি হল:

https://www.facebook.com/groups/stayaliveconcerts/
স্থানীয় সময়ের কথা মাথায় রেখে এই অনুষ্ঠানগুলি বিভিন্ন সময় হয় করা হচ্ছে। লন্ডনে দুপুর ২টো, নিউ ইয়র্কে সকাল ৯টা, দুবাইতে বিকেল ৫টা, সিডনিতে রাত ১১টা ও ভারতে সন্ধে সাড়ে ৬টায় দেখা যাবে।
ইউরোপ, আমেরিকা, কানাডা, দুবাই, অস্ট্রেলিয়ার মোট ২১ টি বাঙালি সংগঠন এই উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়েছেন। এই অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ পাঠানো হবে ওয়েস্ট বেঙ্গল স্টেট এমার্জেন্সি রিলিফ ফান্ড, রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম সংঘ-সহ আর অনেক স্বেচ্ছাসেবী সংগঠনকে। রাজ্যের মানুষের জন্য সাত সমুদ্র-তেরো নদীর পারে থাকা প্রবাসীদের এই উদ্যোগ সত্যিই বেনোজির।

Previous articleসমবায় ব্যাঙ্ক দিয়ে স্বস্তি মানুষের, সক্রিয় শুভেন্দু
Next articleমসজিদ বন্ধ থাক, এমনই চাইছেন রাজ্যের মুসলিম ধর্মগুরু ও একাধিক সংগঠন