এক লাখেরও বেশি ভারতীয়দের আইডি লিক!

ডার্কনেটে এক লাখেরও বেশি বেশি ভারতীয়র আইডি লিক হয়েছে। এই খবর প্রকাশিত হতেই শুরু হয়েছে চাঞ্চল্য । সাইবেলে প্রকাশিত হয়েছে যে তাইওয়ানিজ ডেটা লিক, ওয়েবো, ক্রেডিট কার্ডস, ট্রুকলার , ইন্ডিয়ান জবসিকার এবং আরও বেশ কিছু ক্ষেত্রে এক লাখেরও বেশি ভারতীয়দের আইডি লিক হয়েগিয়েছে। জনগিয়েছে, এক অভিনেতা যিনি বর্তমানে ডার্কনেটে এক লাখেরও বেশি ভারতীয়দের আইডি বিক্রি করছেন। অভিযোগ ভারতের বিভিন্ন জায়গা থেকে এক লাখের বেশি আইডিতে ওই অভিনেতার অ্যাক্সেস রয়েছে। সাইবেল গবেষকেরা তথ্যের নমুনা পরীক্ষা করে নিশ্চিত করেছেন যে, আইডিগুলি ভারতীয় নাগরিকদের । এই তথ্যগুলির মধ্যে রয়েছে- পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার কার্ড, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। কীভাবে লিক হচ্ছে ?

১) প্রাথমিকভাবে বিশ্লেষণ করে জানা গিয়েছে যে, ডেটাগুলি তৃতীয় পক্ষের উৎস থেকে এসেছে। এবং কোনও সরকারি সিস্টেম থেকে যে এটি আসেনি তা স্পষ্ট ।

২) এই মুহূর্তে সাইবেল গবেষকেরা এখনও এটি নিয়ে আরও তদন্ত করছেন। আশা করা হচ্ছে খুব তাড়াতাড়ি আরও তথ্য পাওয়া যাবে।

৩) সাইবেলের গবেষকেরা কেওয়াইসি এবং ব্যাংকিংয়ের কেলেঙ্কারি গুলি সম্পর্কেও লক্ষ্য করেছেন যে এই জাতীয় তথ্যগুলোর জন্য সাধারণত স্ক্যামাররা বয়স্কদের টার্গেট করেন।

জালিয়াতি থেকে বাঁচতে কী করবেন:

১) ফোন ইমেইল বা এসএমএস এর মাধ্যমে আর্থিক ব্যক্তিগত তথ্য কখনই শেয়ার করবেন না।

২) শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন এবং যেখানে সম্ভব সেখানে multi-factor অথেন্টিকেশন প্রয়োগ করুন।

৩) আপনার আর্থিক লেনদেন নিয়মিত ভাবে চেক করুন যদি আপনি কোন সন্দেহজনক লেনদেন লক্ষ্য করেন তাহলে অবিলম্বে আপনার ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন ।

৪) আপনার কম্পিউটার মোবাইল এবং এবং অন্যান্য ডিভাইসের অন্যান্য ডিভাইস যেখানে সম্ভব সেখানে সক্রিয় সফটওয়্যার আপডেট বৈশিষ্ট্যটি চালু করুন।

৫)ল্যাপটপ মোবাইল সহ আপনার ডিভাইসে একটি ভাল অ্যান্টিভাইরাস এবং ইন্টারনেট সুরক্ষার সফটওয়্যার ব্যবহার করুন ।

৬) ডার্ক ওয়েবে তথ্য প্রকাশের বিষয়ে উদ্বিগ্ন ব্যক্তিরা তাদের এক্সপোজারটি নির্ধারণের জন্য AmiBreacheed.com এ রেজিস্টার করতে পারেন।

Previous articleসরকারি বাস চললেও যাত্রী সংখ্যার তুলনায় একেবারেই নগণ্য, বলছে শহরের ছবি
Next articleব্রেকফাস্ট নিউজ