একসঙ্গে পাঁচ গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে!

করোনা ত্রাসে আতঙ্কিত সারা পৃথিবী। এরই মধ্যে ধেয়ে আসছে গ্রহাণু। বিজ্ঞানীদের আশঙ্কা এমনটাই। প্রতি সেকেন্ডে বাড়ছে গতি। যা নিয়ে কপালে চিন্তার ভাঁজ নাসার। পৃথিবীর সঙ্গে হালকা টক্কর হতে পারে বলেই আশঙ্কা বিজ্ঞানীদের।

নাসার নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ সেন্টার পৃথিবীর বিখ্যাত গ্রহাণুর দিকে নজর রাখছে। একটা বা দুটো নয় একসঙ্গে ধেয়ে আসছে পাঁচটি গ্রহাণু। আকারে কোনওটা বড় কোনওটা আবার ছোট। নাসা জানিয়েছে, এই পাঁচ গ্রহাণুর নামকরণ করা হয়েছে। ১০৮ ফুট পরিধির গ্রহাণুর নাম ২০২০ কেকে৭। ১১৫ ফুট গ্রহাণুর নাম ২০২০ কেডি৪। এর গতি ঘণ্টায় ১২ হাজার মাইল। তিন নম্বর গ্রহাণুর অভিমুখ পৃথিবীর দিকে। ১৪৪ ফুট পরিধির এই গ্রহাণুর নাম ২০২০ কেএফ। ঘণ্টায় ১১ হাজার মাইল গতিবেগ ২০২০ কেজে১ গ্রহাণুর। যার পরিধি ১০৫ ফুট। তবে জ্যোতির্বিজ্ঞানীদের চিন্তা পঞ্চম গ্রহাণু নিয়ে। যার নাম ২০২০ কেই৪। পরিধি প্রায় ১৭১ ফুট। ঘণ্টায় ২৪ মাইল বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে।

নাসার নিয়ার-আর্থ অবজেক্ট সেন্টার সূত্রে খবর, পৃথিবীর সঙ্গে টক্কর লাগতে পারে পঞ্চম গ্রহাণুর। জোর করে অনুপ্রবেশের চেষ্টা করলে পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে জ্বলেপুড়ে যাবে। মহাকাশেই বিকট বিস্ফোরণ হবে। বহু যুগ ধরেই পৃথিবীর দিকে নজর গ্রহাণুদের। ২০১৬ সালে বেন্নু নামে এক গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছিল। ২১৩৫ সাল নাগাদ পৃথিবী আর চাঁদের মাঝামাঝি চলে আসবে এই বেন্নু। চলতি বছর এপ্রিলে পৃথিবীর পাশ দিয়ে গিয়েছে গ্রহাণু।

Previous articleফিরে দেখা… স্মৃতিতে বাসু চট্টোপাধ্যায়
Next article‘রজনীগন্ধা’র সুবাস রেখে চলে গেলেন ‘চিৎচোর’