মোদি সরকারের বিরুদ্ধে ১০ জুন ধর্মঘটের ডাক RSS- প্রভাবিত ভারতীয় মজদুর সঙ্ঘের

মুষল পর্ব শুরু ?

‘সেভ পাবলিক সেক্টর, সেভ ইন্ডিয়া’৷ এই শ্লোগানকে সামনে রেখে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে আরএসএস প্রভাবিত শ্রমিক সংগঠন BMS বা ভারতীয় মজদুর সংঘ৷

কেন্দ্রের শ্রমিক স্বার্থবিরোধী একের পর এক সিদ্ধান্তে চরম অসন্তুষ্ট আরএসএস৷ শুধু অসন্তোষেই বিষয়টি আর আটকে নেই৷ নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে এবার পথেও নামছে আরএসএস অনুমোদিত বিএমএস৷ রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ এবং শ্রমিক বিরোধী কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে ১০ জুন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এই ধর্মঘটের মূল উদ্যোক্তা আরএসএস অনুমোদিত শ্রমিক সংগঠন বিএমএস বা ভারতীয় মজদুর সংঘ৷ সঙ্গে আছে আরও ১০ টি ট্রেড ইউনিয়ন।

ভারতীয় মজদুর সঙ্ঘের নেতাদের সঙ্গে ন্যূনতম কথা না বলেই সরকারি সংস্থার বেসরকারিকরণের এবং শ্রম আইন সংশোধনের সিদ্ধান্ত নেওয়ায় মোদি সরকারের ওপর ক্ষুব্ধ বিএমএস নেতারা। ‘কেন্দ্রের বিজেপি সরকারের নীতি শ্রমিকস্বার্থ বিরোধী’, শ্লোগান তুলে দেশজুড়ে আন্দোলনের কথা জানিয়েছে বিএমএস।
ভারতীয় মজদুর সঙ্ঘের জোনাল সম্পাদক পবন কুমার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “কেন্দ্রের
শ্রমিক বিরোধী একাধিক সিদ্ধান্তের প্রতিবাদে
তাঁরা ১০ জুন দেশজুড়ে বিক্ষোভ দেখাবে ও ধর্ণায় বসবে৷” তিনি বলেছেন, সংস্কারের নামে নরেন্দ্র মোদি সরকার একের পর এক শ্রমিক বিরোধী সিদ্ধান্ত নিচ্ছে। এই সব সিদ্ধান্তের জবাবদিহি করতে হচ্ছে বিএমএস’কে৷ পবন কুমার বলেছেন, “এই সংস্কার প্যাকেজ দেশের স্বার্থের পরিপন্থী। সরকার সোনার ডিম পাড়া মুরগিটিকে মারতে চাইছে বলেও তিনি মন্তব্য করেছেন।
ভারতীয় মজদুর সঙ্ঘের সিদ্ধান্ত, তাঁরা ‘সেভ পাবলিক সেক্টর, সেভ ইন্ডিয়া’ নামে প্রচার চালাবে। লাভজনক সংস্থাগুলি বিক্রি করলে দেশজুড়েই বিরোধিতা হবে বলে জানানো হয়েছে।
বিএমএস কয়লা, প্রতিরক্ষা, রেল, ডাক, ব্যাংক, বিমা, ইস্পাত, টেলিকম বিদ্যুৎ এবং অন্যান্য একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার সংগঠনের সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করেছে। এসব বৈঠকে বেসরকারিকরণ রুখতে কি ধরনের সিদ্ধান্ত নেওয়া হবে, তা নিয়ে আলোচনা হয়েছে। বিএমএসের জাতীয় সাধারন সম্পাদক ব্রজেশ উপাধ্যায় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, যতদিন না মোদি সরকার শ্রমিক বিরোধী এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা বিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসছে, ততদিন বিএমএস লড়াই চালিয়ে যেতে দায়বদ্ধ৷

Previous articleপ্রবল করোনা সংক্রমণ নিয়েই নতুন করে স্বাভাবিক জীবনে ফিরছেন ব্রিটিশরা
Next articleসবুজের অভিযান: গাছ লাগালেন বারাকপুর পুলিশ কমিশনার