অসমে তেলের কূপে এখনও জ্বলছে আগুন, ১৪ দিনেও নেভানো গেল না

অসমে ডিব্রুগড়ের বাঘজানে অয়েল ইন্ডিয়ার পাইপে বিস্ফোরণের পরে গ্যাস বেরোনো বন্ধ করা গেল না ১৪ দিনেও। তীব্র শব্দে গ্যাস বের হচ্ছে, যা থেকে বায়ু দূষণ হয়েই চলেছে। ইতিমধ্যেই রাসায়নিক বিক্রিয়ার তীব্রতায় আশপাশের জলাশয় বিষাক্ত হয়ে গিয়েছে। নষ্ট হয়েছে চা বাগান, সুপুরি বাগান ও শস্য খেত। অয়েল ইন্ডিয়া ক্ষতিগ্রস্ত ও ত্রাণ শিবিরে থাকতে বাধ্য হওয়া ৬৩০টি পরিবারকে ৩০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে। যদিও স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বেড়েই চলেছে ।
গ্যাসের কারণে একাধিক ব্যক্তির মৃত্যুর কথা বলা হলেও অয়েল ইন্ডিয়া এর সত্যতা অস্বীকার করেছে। জেলাশাসক ভাস্কর পেগু বলেন, “বিস্ফোরণের ফলে দূষণের ঘটনা সত্য। তবে কেউ মারা গিয়েছেন কি না জানতে আমরা তদন্তের নির্দেশ দিয়েছি। ”
অয়েল ইন্ডিয়া জানিয়েছে, পাইপ মেরামতির জন্য বিভিন্ন দেশের সাহায্য চাওয়া হয়েছে। সিঙ্গাপুরের একটি সংস্থার তিন জন বিশেষজ্ঞ আসছেন। ঘটনাস্থল থেকে তেল যাতে আশপাশে ছড়িয়ে পড়তে না পারে, তাই চারপাশে বাঁধ তৈরি করা হয়েছে। স্থানীয় মৎস্যজীবীদের কাজে লাগিয়ে মাগুরি-মতাপুং বিলের কোন অংশে জলে তেল মিশছে, তা খুঁজে বের করার চেষ্টা হচ্ছে। পুরো ঘটনায় রীতিমতো আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা।

Previous articleআর্টিস্ট ফোরামের ‘ইচ্ছাকৃত’ আপত্তিতেই শ্যুটিং শুরু হচ্ছে না: ডব্লিউএটিপি
Next articleলাদাখের বেশিরভাগ এলাকা থেকেই পারস্পরিক বোঝাপড়ায় পিছিয়ে এল ইন্দো-চিন সেনা