মেশিন এল আকাশপথে, চিন সীমান্তে রাস্তা তৈরি শুরু করল ভারত

পাথরের চাঁই ভাঙতে লেগে যাচ্ছিল প্রচুর সময়। তাই বন্ধ ছিল রাস্তা তৈরির কাজ। তবে চিন সীমান্তে রাস্তা তৈরির কাজ আবার শুরু করল ভারত। উত্তরখণ্ডের জোহার উপত্যকায় হিমালয়ের কোলে রাস্তা তৈরিতে ব্যবহার করা শুরু হল ভারি পাথর কাটার মেশিন। কাজ শুরু হল দ্রুত গতিতে। বর্ডার রোড অর্গানাইজেশনের প্রধান ইঞ্জিনিয়ার বিমল গোস্বামী জানিয়েছেন, হেলিকপ্টারের সাহায্যে এই ভারি মেশিন নিয়ে আসা হয়েছে।
এই জোহার ভ্যালিতে যে রাস্তা তৈরি হচ্ছে, তার শেষ প্রান্ত শেষ হচ্ছে চিন সীমান্তে। ফলে কূটনৈতিক দিক থেকে এবং সামরিক দিক থেকে এই রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ। মুনসিয়ারি-বাগদিয়ার-মিলাম রোডের কাজ এই মাস থেকেই দ্রুত গতিতে শুরু হয়েছে বলে বিআরও সূত্রে খবর।
প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে একাধিকবার এই রাস্তা তৈরির কাজে অগ্রসর হয়েও সফলতা মেলেনি। তবে এবার হেলিকপ্টারের মাধ্যমে ভারি ভারি মেশিন লাসপা পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। এতে অনেকটাই কাজে সুবিধা হবে বলে মনে করছেন বিমল গোস্বামী। ৬৫ কিমি লম্বা এই রাস্তাটি তৈরি করা হচ্ছে রাজ্যের পিথোরগড় জেলায়। যা রাজ্যের বাকি অংশের সঙ্গে ভারত চিনের সীমান্তের যোগ ঘটাবে।
আগামী তিন বছরের মধ্যে রাস্তা তৈরির কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা করছে বিআরও। ২০১০ সালে এই রাস্তা তৈরির কাজ শুরু হয়। ৩২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল এর জন্য। এখনও ২২কিমি বাকি রয়েছে, এই অংশের পাথর কাটার কাজ অসম্পূর্ণ ছিল, যা হাতে কাটা প্রায় অসম্ভব ছিল। তবে হেলিকপ্টারের ব্যবহারের ফলে সেই কাজ অনেকটাই সহজ হয়েছে।

Previous articleএবার ব্রিটেনকেও পিছনে ফেলে করোনা মানচিত্রে চতুর্থ ভারত!
Next articleকরোনা প্রতিরোধে এবার ‘ইমিউনিটি সন্দেশ’! পাওয়া যাচ্ছে কলকাতাতেই