করোনা প্রতিরোধে এবার ‘ইমিউনিটি সন্দেশ’! পাওয়া যাচ্ছে কলকাতাতেই

কোভিড ১৯ অতিমারি চলাকালীন একটি মিষ্টির দোকান ক্রেতা বা মিষ্টিপ্রেমীদের জন্য নিয়ে এলো ‘অনাক্রম্যতা সন্দেশ’ বা ‘ইমিউনিটি সন্দেশ’। যা তৈরি করা হয়েছে পুরোপুরি ভেষজ পদ্ধতিতে এবং বেশ কিছু মশলা দিয়ে।

প্রখ্যাত বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিকের মিষ্টির দোকানে গত সপ্তাহ থেকে এই মিষ্টিটি চালু করা হয়। এটি এখন প্রায় ‘হটকেকের’ মতো দোকানে বিক্রি হচ্ছে। এই সন্দেশটিতে ১৪ টি আয়ুর্বেদিক উপাদান রয়েছে যা অনাক্রম্যতা বৃদ্ধিকারী।

এতে রয়েছে এর তুলসী, যষ্টিমধু, তেজপাতা, হলুদ এবং লবঙ্গ, এলাচ, দারুচিনি, জায়ফল, জাফরান এবং কালোজিরা। এছাড়া, এতে কোনও চিনি বা রঙ নেই।

১৩৫ বছরের এই নামজাদা দোকানের মালিক সুদীপ মল্লিক বলেছেন, “আমরা এটিতে গুড় বা চিনি ব্যবহার করিনি সুস্বাস্থ্যের জন্য। এর পরিবর্তে এতে খাঁটি হিমালয়ের মধু বেছে নিয়েছি।” তিনি আরও জানান, ” এর মধ্যে আরও কিছু উপাদান রয়েছে যেমন গোলমরিচ, আদা পিপুল।”

সুদীপ মল্লিক জানান, “এই মুহুর্তে কোনও ওষুধ বা ভ্যাকসিন নেই। এখন আমাদের লড়াই করার একমাত্র উপায় হল আমাদের অনাক্রম্যতা তৈরি করা এবং ভারতে আমাদের যেহেতু প্রতিদিন এই জাতীয় উপাদান খাওয়ার দীর্ঘ ঐতিহ্য রয়েছে, তাই আমরা ভেবেছিলাম কেন এটি দিয়ে মিষ্টি তৈরি করা যায় না।”

এই বিশেষ মিষ্টির প্রতি পিসের দাম ২৫ টাকা। সুদীপ বলেন, প্রথমে এটি চালু করার পর চাহিদা মেটানোর জন্য উৎপাদন আরও বাড়াতে হয়েছে। তবে যতক্ষণ চাহিদা থাকবে ততক্ষণ এটি তৈরি হবে।

Previous articleমেশিন এল আকাশপথে, চিন সীমান্তে রাস্তা তৈরি শুরু করল ভারত
Next articleরবিনসন স্ট্রিটের পুনরাবৃত্তি হাওড়ায়, ৩দিন বাবার মৃতদেহ আগলে বসে থাকল মেয়ে!