প্রকাশিত হল তোপসের কলমে ‘ফেলুদার প্রথম তোপসে’

কে ফেলুদা? সোনার কেল্লা গল্পটাই বা কার লেখা কিছুই জানত না ছেলেটা। যদিও সত্যজিৎ রায়ের নাম শুনেছিল সে। কিন্তু কালক্রমে সেই ছেলেই হয়ে গেল তোপসে। তাও আবার ওই সোনার কেল্লা ছবিতেই অভিনয় করল সে। এই অভিজ্ঞতা দুই মলাটের মাঝে বন্দী না করলে জীবনের কিছু একটা যেন অধরা থেকে যায়। আর তাই যেমন ভাবা তেমন কাজ। নিজের অভিজ্ঞতাকে লিখে ফেললেন ফেলুদার প্রথম তোপসে সিদ্ধার্থ চট্টোপাধ্যায়। এমনকি বইয়ের নামও দিলেন ‘ফেলুদার প্রথম তোপসে’। মঙ্গলবার দক্ষিণ কলকাতার এক বই বিপণীতে প্রকাশ হল বই। উপস্থিত ছিলেন বইয়ের লেখক সিদ্ধার্থ চট্টোপাধ্যায়, সন্দীপ রায়, কুশল চক্রবর্তী, মলয় রায়, শান্তনু বাগচী।

সন্দীপ রায় বলেন, আমি খুব খুশি হয়েছি ‘ফেলুদার প্রথম তোপ্‌সে’ বইটা বের হচ্ছে। কারণ বহুদিন থেকেই সিদ্ধার্থ বলছিল, সত্যজিৎ রায়ের তোপসে হিসেবে ওর অভিজ্ঞতা নিয়ে কিছু লিখবে। আগে যখন আমি ওর লেখা শেয়ার বাজারের নিউজ লেটারগুলো পড়েছি, দেখেছি প্রত্যেকটাতেই ও সত্যজিৎ রায়কে সবদিক থেকে জড়িয়ে নিত। এটাও একটা খুব মজার ব্যাপার। শেয়ার বাজারে নিউজ লেটার পড়ছি, হঠাৎ তার মধ্যে সোনার কেল্লা চলে এল, ফেলুদা চলে এল, সত্যজিৎ রায় চলে এলেন।

সন্দীপ বাবুর সংযোজন, এই বইটা একটা টাইম ক্যাপসুল। বইটার খুব প্রয়োজন ছিল। এতজন ইন্টারেস্টিং মানুষ ইনভলভড ছিলেন! আমার মনে হয়েছে, এই বইটা আট থেকে আশি সব বয়সের পাঠকেরই ভালো লাগবে।

অপরদিকে, সিদ্ধার্থ চট্টোপাধ্যায় জানান, বইতে এমন অনেক কিছুর উল্লেখ রয়েছে যা অনেকেরই অজানা। এই টুকরো টুকরো বিষয়গুলো ফুটিয়ে তুলেছেন তিনি এই বইয়ে। এমনকি বেশ কিছু স্মৃতি তাঁর ম্লান হয়ে গিয়েছিল। সেগুলো তিনি সন্দীপ রায়কে ফোন করে ঝালিয়ে নিয়েছেন বলেও জানান। কীভাবে সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর আলাপ হল, কীভাবে পরিচালক অভিনয়ের জন্য তাঁর পরিবার ও স্কুলের অনুমতি নিলেন সেই সব কিছু ছবির মত স্পষ্ট হয়েছে বইতে।

বইতে ফুটে উঠেছে এক টুকরো রাজস্থানের সেই ছবি। উটে চড়ার তাঁদের অভিজ্ঞতা। তোপসের জামা বানাতে দেওয়ার জন্য দর্জির কাছে যাওয়া কিংবা চুলের নকশার জন্য সত্যজিৎ রায়ের সঙ্গে সেলুনে যাওয়ার অভিজ্ঞতাও পাতাবন্দি করেছেন সিদ্ধার্থ। সব মিলিয়ে যেন গোটা সত্যজিৎ রায়কে তুলে ধরেছেন তিনি ‘ফেলুদার প্রথম তোপসে’তে।

আরও পড়ুন- ফি নিয়ে মক্কেলদের সঙ্গেই প্রতারণা বিকাশের! তীব্র ক্ষোভ, ধুয়ে দিলেন কুণাল

 

Previous articleম্যাচ জিতেও বিপাকে কলকাতা, নির্বাসিত এক ক্রিকেটার
Next articleকথা রাখল রাজ্য, এসএসসি চাকরিহারাদের এপ্রিলের সম্পূর্ণ বেতন