ব্যাগ ভর্তি “শ্রদ্ধা মাস্ক” নিয়ে বৃষ্টিভেজা ধর্মতলায় ফেরি করছেন সুশান্ত ভক্ত রাজর্ষি

সোমনাথ বিশ্বাস

“মাস্ক ম্যান” কিংবা “মাস্ক ফেরিওয়ালা”। কলমকারি থেকে খাদি, এই করোনা আবহে তৈরি করছে রকমারি মাস্ক। ফেস কভার বা মাস্ক, হতে পারে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম হাতিয়ার, তাতে শিল্পের ছোঁয়া দিলে অসুবিধা কোথায়! মারণ ভাইরাস থেকে মানুষকে সুরক্ষিত রাখার এই মাস্ক এখন বিশ্বজুড়ে কুটির শিল্পের রূপ নিয়েছে। মাস্ক এখন মানুষের জীবন ধারণের অন্যতম উপকরণ। যাতে লাগছে কর্পোরেট ছোঁয়া। দীর্ঘ লকডাউনে কাজ হারানো অনেক বেকারের কর্মসংস্থানের অন্যতম মাধ্যম হয়েছে এই মাস্ক।

ডাক্তারবাবুদের পরামর্শ নিয়েই তৈরি হচ্ছে লক্ষ লক্ষ মাস্ক। এখন এটা কোনও সিজন ব্যবসা নয়, ৩৬৫ দিনের বিক্রিত পণ্য। ব্যাপক চাহিদা। তাই মাস্কের কারিকুরিতে অভিনবত্বের শেষ নেই। বিভিন্ন রাজনৈতিক দল যেমন মাস্কে নিজেদের প্রতীক লাগিয়ে কর্মী-সমর্থকদের দিচ্ছে, ঠিক একইভাবে অনেক স্বেচ্ছাসেবী সংস্থাও সেই পথেই হাঁটছে। বাজার-হাট-রাস্তাঘাট, বিকোচ্ছে রকমারি মাস্ক।

কিন্তু যদি বিষয়টি এমন হয়, আপনি আপনার পছন্দের কাউকে শ্রদ্ধা জানাতে চান, তাহলেও পাবেন মাস্ক। সম্প্রতি, বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের অকাল প্রয়াণে ভেঙে পড়েছেন তাঁর ভক্তরা। অভিনয় জগতে খুব বেশিদিন না, হলেও বেশ কয়েক বছরে সিনেপ্রেমীদের মন জয় করে নিয়েছিলেন সুশান্ত। যে কোনও কারণেই হোক তাঁর চলে যাওয়াটা মেনে নিতে পারছে না আসমুদ্র-হিমাচল। বলিউড রাজপুতের এক্সট্রা-অডিনারি পার্সোনালিটি আর ঠোঁটের কোণে স্নিগ্ধ ওই ইউনিক হাসিটাই তাঁর সাফল্য ও মানুষের হৃদয় জয় করার জন্যই ছিল যথেষ্ট। ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অজানা গল্প সেলুলয়েডে তুলে এনেছিলেন সুশান্ত। কিন্তু তাঁর বাকি জীবনের গল্পটা সকলের কাছে অজানাই থেকে গেলো।

চিরঘুমে চলে যাওয়া রাজপুতকে নিয়ে আবেগ যখন তাঁর ভক্তকূলের হৃদয়ের কক্ষপথে আবর্তিত হচ্ছে, ঠিক সেই সময়ই করোনা আতঙ্কে থাকা বাঙালির জন্য “RIP SHUSHANT” মাস্ক নিয়ে শহরের রাজপথে ঘুরছেন এক যুবক। লকডাউনের পর থেকেই এই রাজপুত ভক্ত যুবক
বাংলার হস্তশিল্পীদের কাছ থেকে রকমারি মাস্ক নিয়ে রাস্তায়-অফিসে ফেরি করে বেড়ান।

এবার সদ্য প্রয়াত তাঁর হিরো ও সিনে আইকনকে শ্রদ্ধা জানাতে সেই মাস্ককেই বেছে নিলেন রাজর্ষি দাস। সুশান্ত সিং রাজপুতের মুখ আঁকা সেই মাস্ক হট কেকের মতো বিকোচ্ছে কলকাতার রাস্তায়। “RIP SHUSHANT” মাস্ক-এর চাহিদা এখন তুঙ্গে।

কিন্তু প্রয়াত প্রিয় অভিনেতাকে মাস্ক বিক্রির মাধ্যমে শ্রদ্ধা? নাকি মৃত্যুর পর সুশান্তের ছবিকে কাজে লাগিয়ে ব্যবসা? না, ব্যবসার কোনও প্রশ্নই ওঠে না। মাস্ক বিক্রেতা রাজর্ষি বলছেন, “যে মেটিরিয়াল দিয়ে এই মাস্ক তৈরি, তা একটু দামি। যা বানাতে খরচ হয় ৬০ থেকে ৭০ টাকা। কিন্তু আমি যে দামে কিনেছি, তার অর্ধেকের কম দামে বিক্রি করছি। শুধুমাত্র সুশান্ত সিং রাজপুতকে শ্রদ্ধা জানাতে এমন করছি আমি। এখন সকলেই মাস্ক পড়ে, তাই সকলের মধ্যে আমি আমার প্রিয় অভিনেতাকে দেখতে চাই।”

সত্যি, বিশ্বাস করতে অবাক লাগে, এই মাস্ক তৈরি করতে খরচ যেখানে ৬০ টাকা, সেখানে রাজর্ষি তা বিক্রি করছেন ৩০ টাকায়। ধোনির চরিত্রে হোক কিংবা “পবিত্র রিস্তা”, শুরু থেকেই সুশান্ত সিং রাজপুতের ফ্যান এই রাজর্ষি। তাঁর কথায়, ” আমি মাস্ক বিক্রি করি। এটাই এখন আমার পেশা। কিন্তু সুশান্তকে নিয়ে মাস্ক ব্যবসা আমি ভাবতেই পারি না। সে কারণেই কেনা দামের অর্ধেক দামে এগুলো বিক্রি করছি। আসলে টাকার ভ্যালুর থেকে ভালোবাসার দাম অনেক বেশি। অন্য মাস্ক বিক্রি করে আমার ঠিক চলে যাবে।”

ধর্মতলার মোড়ে ব্যাগ ভর্তি শ্রদ্ধা মাস্ক নিয়ে সুশান্তের স্মৃতি চারণায় এভাবেই বৃষ্টিতে ঘুরে বেড়াচ্ছে রাজর্ষি!!!

Previous articleলাদাখে ভারতের পাল্টা মারে নিহত ৫ চিনা সেনা, আহত ১১
Next articleউহান থেকে দৃষ্টি ঘোরাতেই নয়া ছক চিনের?