অ্যান্টিবডি ও সোয়াব টেস্টের জন্য পৃথক ল্যাব বানাচ্ছে কলকাতা পুরসভা, জানালেন অতীন

গত কয়েকদিন ধরে কলকাতা পুরসভার ১৭ টি ওয়ার্ডে যে অ্যান্টিবডি টেস্টের জন্য নমুনা সংগ্রেহের কাজ চলছিল, তা আজ শেষ হয়েছে বলে জানালেন প্রাক্তন ডেপুটি মেয়র তথা মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। একইসঙ্গে তিনি জানিয়েছেন, খুব দ্রুত শহরের সমস্ত জায়গায় অ্যান্টিবডি টেস্ট করার কাজ শুরু হবে, একেবারে গ্রাউন্ড লেভেলে গিয়ে সমস্ত কাজ করা হবে বলে তিনি জানিয়েছেন।

যেখানে যেখানে বেশি করে করোনা দেখা দিচ্ছে, সেখানে কমিউনিটি স্প্রেড হচ্ছে নাকি তা দেখার জন্য আরও বেশি পরিমাণে অ্যান্টিবডি টেস্ট হবে বলে জানিয়েছেন অতীন ঘোষ। এর পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা বেড়েছে তা বোঝার জন্য অ্যান্টিবডি টেস্ট খুবই প্রয়োজন। আগামীদিনে আরও অ্যান্টিবডি টেস্টের পাশাপাশি সোয়াব টেস্ট হবে।

সোয়াব টেস্টের জন্য কলকাতা পুরসভা একটি নির্দিষ্ট ল্যাবের বন্দোবস্ত করছে বলে জানালেন প্রাক্তন ডেপুটি মেয়র। যাঁরা এই ল্যাব তৈরি করে তাঁরা একটি জায়গা ইতিমধ্যেই চিহ্নিত করছেন। যত তাড়াতাড়ি সম্ভব একটি প্রাইভেট ল্যাবও করা হবে বলে জানিয়েছেন তিনি। যেখানে অ্যান্টিবডি টেস্ট হবে। এর ফলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মোকাবিলার বিষয়টা অনেকটাই বোঝা যাবে বলে আশা রাখেন অতীন ঘোষ।

Previous articleআমফান বিধ্বস্ত হাসনাবাদের পাশে রোটারি ইন্ডিয়া হিউম্যানিটি ফাউন্ডেশন
Next articleকরোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা