ভোটের সময় ইস্যু তৈরির চেষ্টা! চাকরিহারাদের নিয়ে পথে বাম ছাত্র-যুবরা

একদিকে রাজ্যসভার বাম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য হাইকোর্টের রায়কে স্বাগত জানাচ্ছেন। অন্যদিকে ক্ষোভে ফুঁসতে থাকা চাকরিহারাদের একাংশের আবেগকে হাতিয়ার করে মাঠে নামতে চাইছে বাম ছাত্র-যুবরা

কলকাতা হাইকোর্টের রায়ে এক ধাক্কায় চাকরি হারিয়েছেন রাজ্যের প্রায় ২৫ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মী। এর বিরোধিতায় ইতিমধ্যেই এসএসসি সুপ্রিম কোর্টের দ্বারস্থ। হাইকোর্টের রায়ে বিনা কারণে প্রায় ১৯ হাজার মানুষের চাকরি যাওয়ার প্রতিবাদ করে রাজ্যও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। এরই মধ্যে কোনও ইস্যু না পেয়ে চাকরিহারাদের তাতানোর কাজ শুরু করল বামেরা। শনিবার এসএসসি ভবন অভিযানে যায় বাম ছাত্র-যবুরা। চাকরিহারাদের একাংশকে সঙ্গে নিয়ে এসএসসি ভবনের বিরুদ্ধে যাওয়ার আগেই যদিও তাঁদের গ্রেফতার করে পুলিশ। তবে যে দলের পতাকা নিয়ে প্রতিবাদে নামার চেষ্টা করছেন বামেরা তাঁদেরই সাংসদ আদালতের চাকরি বাতিলের রায়কে সমর্থন করে সরব হচ্ছেন। নিছকই নির্বাচনের আগে একটা ইস্যু ধরার চেষ্টায় মরিয়া বাম ছাত্র-যুবরা।

শনিবার এসএসসি ভবনে ডেপুটেশন কর্মসূচি ছিল বাম ছাত্র ও যুব সংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই-এর। সল্টলেকে আচার্য সদনের বাইরেই ব্যারিকেড করে তাঁদের আটকে দেয় পুলিশ। সেখানেই বিক্ষোভ ও চূড়ান্ত বিশৃঙ্খলা শুরু করে বামেরা। মীনাক্ষি মুখোপাধ্যায়ের নেতৃত্বে বাম নেতা ও চাকরিহারাদের একাংশ পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে। পরে পুলিশ তাঁদের গ্রেফতার করে। ফের গ্রেফতার হওয়া বামকর্মীদের মুক্তির দাবিতে আচার্য সদনের বাইরেই প্রতিবাদ শুরু করে।

লোকসভা নির্বাচনের দুটি দফা হয়ে যাওয়ার পরে কার্যত বামেদের কোথাও সেভাবে খুঁজে পাওয়া যাচ্ছে না। এবার হাইকোর্টের রায়কে হাতিয়ার করে পরবর্তী দফাগুলিতে কিছুটা অক্সিজেন পেতে চাইছে বামেরা। একদিকে রাজ্যসভার বাম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য হাইকোর্টের রায়কে স্বাগত জানাচ্ছেন। অন্যদিকে ক্ষোভে ফুঁসতে থাকা চাকরিহারাদের একাংশের আবেগকে হাতিয়ার করে মাঠে নামতে চাইছে বাম ছাত্র-যুবরা। যদিও ইতিমধ্য়েই রাজ্য সরকার যোগ্য চাকরিহারাদের সমর্থনে সুপ্রিম কোর্টে চলে গিয়েছে। বাস্তবে সাহায্য হয় এমন কোনও পদক্ষেপ না পেয়ে ভোটের বাজারে পথে নামছে বামেরা।

Previous articleপ্রচারে বেরিয়ে হিট স্ট্রোক! লোকসভা ভোটের মাঝেই মৃত্যু তৃণমূল নেতার, শোকের ছায়া মুর্শিদাবাদে
Next articleচকোলেট বোমা ফাটলেও NSG, দুদফায় হার বুঝে ঘাবড়ে গিয়েছে BJP! তীব্র আক্রমণ মমতার