সাত থেকে সত্তর, কলকাতায় একদিনে উদ্ধার “অবসাদগ্রস্ত” ৭ আত্মঘাতীর ঝুলন্ত দেহ!

বলিউডের কিউট-প্রতিভাবান অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা ও আকস্মিক মৃত্যুর খবরে স্তম্ভিত গোটা দেশ। যার প্রভাব পড়েছে এই রাজ্য তথা শহরে। আত্মহত্যার ঘটনা নতুন নয়। কিন্তু শেষ কয়েক ঘন্টায় হঠাৎ করে যেন সেই মহা-পাপের প্রবণতা কয়েক গুণ বেড়ে গিয়েছে।

বলিউড রাজপুতের মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যেই নানা কারণে আমাদের শহর কলকাতাতেও আত্মঘাতী হয়ে মৃত্যুর ঘটনা বেড়েছে। যদিও তার সঙ্গে সুশান্তের মৃত্যুর কোনও সম্পর্ক নেই বলেই জানা যাচ্ছে।

আজ, বুধবার শহরজুড়ে আত্মঘাতী হয়েছেন ৭ জন। অধিকাংশ ক্ষেত্রেই অবসাদকেই কারণ হিসেবে দেখছে পুলিশ। কোনও বিশেষ বয়স নয়, গত ২৪ ঘণ্টায় কলকাতায় যে ৬ জন আত্মঘাতী হয়েছেন তাদের বয়স ১০ থেকে ৭০ বছরের মধ্যে। সবাই অবসাদগ্রস্থ! উদ্বেগ সেই জায়গাতেই।

এবং কাকতলীয়ভাবে প্রতিক্ষেত্রেই দেহ উদ্ধার হয়েছে গলায় দড়ি বা ফাঁস লাগিয়ে ঝুলন্ত অবস্থায়। লেক থানা এলাকা হোক কিংবা বেলেঘাটা, টালিগঞ্জ, বেহালা, পাটুলি অথবা রিজেন্ট পার্ক থানা, সব জায়গাতেই চিত্রটা একই!

একনজরে কলকাতা শহরে গত ২৪ ঘন্টায় আত্মঘাতী হয়েছে যারা—

১) রিজেন্ট পার্ক থানা এলাকায় আত্মঘাতী হয়েছেন রোহিত গুপ্তা (১৯) নামে এক তরুণ। সে একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করতো। বাবা-মা থাকেন মুম্বইয়ে। এক বছর হল রোহিত কলকাতার বাসিন্দা। দীর্ঘ লকডাউনে টানা ঘরবন্দি ছিল। সেটা অবসাদের কারণ হতে পারে। দাবি করছে পরিবারের। কারণ, এই শহরে তার সেভাবে কোনও পরিচিত বা বন্ধু-বান্ধব ছিল না, দাবি পরিবারের।

২) লেক থানা এলাকায় আত্মহত্যা করেছে সানি মণ্ডল নামের এক কিশোর। তার বয়স মাত্র ১০। বাড়ির একটি জানালার রডে দেহ ঝুলতে দেখা যায় সানির। সৎ মা-এর কাছে থাকতো সে। তার মা বাড়ি বাড়ি পরিচারিকার কাজ করে।

৩) বেলেঘাটায় বছর ৩০-এর ইন্দ্রনীল কর্মকারের ঝুলন্ত দেহ তার ঘর থেকে উদ্ধার হয় বুধবার। পুলিশের প্রাথমিক অনুমান, অবসাদেই আত্মঘাতী হয়েছে ইন্দ্রনীল।

৪) টালিগঞ্জের হাজরা রোডে নিজের বাড়ি থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হল মোহন পাঁচাপাধ্যায়ের মৃতদেহ। বয়স ৪০। এখানেও অবসাদের তত্ত্ব উঠে আসছে।

৫) ৭০ বছরের পৌঢ় বেহালার নকুল মণ্ডলের মৃতদেহ তাঁর ঘর থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করে পুলিশ। শারীরিক ও পারিবারিক কারণে তিনি আত্মঘাতী হয়েছেন বলে প্রাথমিক অনুমান পুলিশের।

৬) পাটুলি-বৈষ্ণবঘাটা টাউনশিপের নরেশ সাহা আত্মঘাতী হয়েছেন মানসিক অবসাদের কারণে। তেমনই ইঙ্গিত পেয়েছে পুলিশ।

৭) মুচিপাড়ার পিসি বোড়াল স্ট্রিটে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছেন ১৯ বছরের তরুণ টোটন দাস। বাড়ি থেকেই এই তরুণের ঝুলন্ত মৃতদেহে উদ্ধার করা হয়।

 

Previous articleবড় ঘোষণা মুখ্যমন্ত্রীর: করোনা যোদ্ধাদের সঙ্গে ডাক্তারি পড়ুয়াদেরও বিশেষ ভাতা
Next articleসুন্দরবনের বিপর্যস্ত মানুষের পাশে তৃণমূলের অধ্যাপক সংগঠন