বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর: করোনা যোদ্ধাদের সঙ্গে ডাক্তারি পড়ুয়াদেরও বিশেষ ভাতা

রাজ্যে করোনার বিরুদ্ধে লড়াই করা বিভিন্ন ক্ষেত্রের কর্মীদের বিশেষ ভাতা দেওয়ার বড় ঘোষণা রাজ্য সরকারের। নবান্নে বুধবার, সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, কোভিড মোকাবিলায় যাঁরা সামনের সারিতে দাঁড়িয়ে কাজ করছেন সেই সব করোনা যোদ্ধাদের ঝুঁকি ভাতা হিসাবে ওই বিশেষ ভাতা দেওয়া হবে।

করোনা মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর ঘাটতি কমাতেও নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, হাউজস্টাফ, ইন্টার্ন চিকিৎসকদের পাশাপাশি ডাক্তারির স্নাতক ও স্নাতোকত্তর পড়ুয়াদেরও করোনা মোকাবিলায় কাজে লাগানো হবে। তাঁদের ইনসেনটিভ-সহ বিশেষ প্যাকেজ দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।পোস্ট গ্র্যাজুয়েশন করছেন এমন করোনা যোদ্ধাদের ভর্তির জন্য প্রতি বছর ১০ শতাংশ করে ইনসেনটিভ দেওয়া হবে। পরীক্ষার পর ১ জুলাই থেকে কাজ করতে পারবেন তাঁরা। পাশাপাশি, করোনা যোদ্ধা হিসাবে সরকারি শংসাপত্র দেওয়া হবে। লেখাপড়া ও প্রশিক্ষণের সময় বাদে বাকি সময় তাঁরা কাজ করতে পারবেন।
সরকারি মেডিক্যাল কলেজের ডাক্তারির পড়ুয়াদের অন্তত তিনবছর সরকারি স্বাস্থ্য পরিষেবায় যুক্ত থাকার বন্ড স্বাক্ষর করতে হয়। যেসময় তাঁরা করোনা মোকাবিলায় কাজ করবেন, সেই সময়সীমা ওই বন্ড থেকে বাদ দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Previous articleশহিদ কর্নেল অনুপ্রবেশকারী চিনা সেনার তাঁবু সরাতেই সংঘর্ষ শুরু গালওয়ানে
Next articleসাত থেকে সত্তর, কলকাতায় একদিনে উদ্ধার “অবসাদগ্রস্ত” ৭ আত্মঘাতীর ঝুলন্ত দেহ!