সুখবর : নিউটাউনে চালু হচ্ছে সাইকেল লেন!

করোনা আবহে রাস্তায় বাস-অটো-ট্যাক্সি কম। অটো-বাস চালু হলেও এড়িয়ে চলছেন অনেকে। স্বাভাবিকভাবেই কর্মস্থলে পৌঁছতে দেরি হচ্ছে। এবার সেই চিন্তা থেকে কিছুটা স্বস্তি মিলবে।
শীঘ্রই নিউটাউনে চালু হচ্ছে সাইকেল লেন৷ কলকাতা ও বিধাননগরে হবে আলাদা সাইকেল লেন৷ শুরু হয়েছে সাইকেল লেন নিয়ে সমীক্ষার কাজ৷
রাজ্য নগরায়ন দফতর মনে করছে নিউটাউনে সাইকেল লেন তৈরি করা অনেক সহজ হবে। রাজ্যের নগরায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “আমরা নিউটাউনের কথা আগেই চিন্তা ভাবনা করছি। কারণ ওখানে পরিকাঠামো প্রস্তুত আছে। সেই অনুযায়ী আমাদের কাজ করতে সুবিধা হবে।”
পাশাপাশি, শহরের সাইকেল রুট ম্যাপ তৈরি করছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি দিয়ে লালবাজার জানিয়েছে, উড়ালপুল ও বড় রাস্তা ছাড়া সাইকেল চালানো যাবে।

লালবাজার সূত্রে খবর, সাইকেলের এই ঢল নিয়ে গোটা পরিস্থিতি জানানো হয় মুখ্যমন্ত্রীকেও। কী ভাবে সাইকেলকে শহরের রাস্তায় জায়গা দেওয়া যায়, তা নিয়েও শুরু হয়ে হিসেবনিকেশ। মুখ্যমন্ত্রীও পরিস্থিতির প্রয়োজনীয় মানবিক দিক থেকে বিচার করে পুলিশকে সাইকেল চালাতে দেওয়ার অনুমতি দিতে নির্দেশ দেন।

কলকাতা পুলিশ জানিয়েছে, এজিসি বোস রোড, ইএম বাইপাস, রাসবিহারি অ্যাভিনিউ, সেন্ট্রাল এভিনিউ, জওহরলাল নেহেরু রোড, রবীন্দ্র সরণি, এমজি রোড, তারাতলা রোড, ডায়মন্ড হারবার রোড, সৈয়দ আমির আলি অ্যাভিনিউর মতো শহরের গুরুত্বপূর্ণ মেইন রাস্তাগুলিতে সাইকেল চালানো যাবে না। এই ধরনের রাস্তা ছাড়া যে কোনও ছোট ও মাঝারি রাস্তায় চালানো যাবে সাইকেল।
কলকাতা পুলিশের নগরপাল অনুজ শর্মা বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, উড়়ালপুল এবং গুরুত্বপূর্ণ রাস্তা ছাড়া গলিপথে সাইকেল চালানো যাবে আগামী ৩০ জুলাই পর্যন্ত।

Previous articleসাত বড় সংস্থা বয়কট করে সুশান্তকে, মৃত্যুর পর সামনে চাঞ্চল্যকর তথ্য
Next articleচিনের সঙ্গে সংঘর্ষে শহিদ আরও এক বাঙলার বীর জওয়ান আলিপুরদুয়ারের বিপুল