হ্যাঁ, সুশান্তর “খুনি” আমরা সবাই যারা অযোগ্যদের নিয়ে নেচেছি

নুপূর শীল

যারা বলছেন সুশান্ত সিং রাজপুতের খুন হয়েছে না ও আত্মহত্যা করেছে সেটা না জেনেই ফেসবুকে এরকম মানসিক অবসাদ নিয়ে চিল্লামিল্লি করা আসলে বোকা বোকা। তারা একদম ঠিক।

এটা আত্মহত্যা না। এটা খুন। একদম ঠিক শুনেছেন। এটা খুন। এই খুনে আমরা দায়ী। যারা অ্যাওয়ার্ড ফাংশনে রোমন্সের কিং শাহরুখ খান আর নোংরামির কুইন কবীর সিং (শাহিদ কাপুর)-এর কাই পো চে নিয়ে সুশান্তের ওপর হওয়া খিললি দেখে হেসেছে তারা দায়ী। যারা করণ জহরের কফি উইথ করণ শো-তে আলিয়া ভট্টের সুশান্তকে নিয়ে করা মন্তব্যে আনন্দ পেয়েছেন তারা দায়ী। যারা অনিল কাপুরের মেয়ে সোনম কাপুর-এর সুশান্তের নাম শুনে নোংরা হাসি হাসা দেখে হেসেছেন তারা দায়ী। যারা একটা টক শো-তে করিনা কাপুরের নিজের মেয়ে সারা আলি খানকে দেওয়া উপদেশ “Don’t Date The Guy From Your First Film” শুনে দারুণ উপভোগ করেছেন তারা দায়ী। যারা ওর সিনেমা ভালো হওয়া সত্ত্বেও সেটা হলে দেখতে যাননি। কিন্তু হ্যাপি নিউ ইয়ার বা প্রেম রতন ধন পায়ো-র ফাস্ট ডে ফার্স্ট শো দেখতে গিয়ে হলে সিটি মেরে ফাটিয়ে দিয়েছেন তারা দায়ী। যারা শাহরুখকে কিং আর সলমানকে ভাই বলেছেন আর সঞ্জয় দত্তের বয়োপিক দেখে ওর প্রতি ঘৃণা না এনে চোখের জল ফেলেছেন, সঞ্জয় দত্তকে বাবা ভেবেছেন কিন্তু সুশান্তকে নিজের ছেলে ভাবেননি তারা দায়ী। যারা শুধু সুশান্ত যস চোপড়ার YRF-এর সিনেমা না করে শেখর কাপুরের জলের সমস্যা নিয়ে বানান সিনেমা “Paani” -তে কাজ করতে রাজি হয়েছিল বলে তাকে সমস্ত বড়ো প্রোডাকশন হাউস ব্যান করে দিয়েছে তারা দায়ী। করণ জোহর-এর Dharma Productions শুধু এটা বলে ওকে দিয়ে কাজ করাইনি কারণ তারা নাকি খুব বড়ো অভিনেতা না হলে কাজ করান না। আহা রে। অভিনেতা অভিনেত্রী বড়ো না তাদের বাবার নাম বড়ো সেটাতো সবাই জানে। এইভাবেই সমস্ত বড়ো প্রোডাকশন হাউস সুশান্তকে ব্যান করে দিয়েছিলো। Water Scarcity-এ মতন গ্লোবাল ইস্যু নিয়ে করা সিনেমাও শেষমেশ শুধু টাকার অভাবে সিনেমা হলে আসেনি। যেদিন সুশান্ত জানতে পারে যে এই সিনেমা আর রিলিজ হবে না সে কান্নায় ভেঙে পড়ে। এমন একটা পরিস্থিতি তৈরি হয় যে সুশান্তের শুধু ওয়েব সিরিজ-এ কাজ করা ছাড়া আর কোনও উপায় ছিলো না।

এবার বলুন এর অবসাদ হবে না তো কি সোনম কাপুরের হবে যে অভিনয় ছাড়া সব জানে? এর অবসাদ হবে না তো কি আলিয়া ভাটের হবে যে দেশের রাষ্ট্রপতির নাম বলে পৃথ্বীরাজ চৌহান? এর মানসিক অবসাদ হবে না তো কি করিনা কাপুরের হবে যার ছেলের নাম রেখেছে তৈমুর যে তৈমুর আসলে এক কোটি সতেরো লক্ষ মানুষ মেরেছিলো? নাকি করণ জোহরের হবে যে সারদিন শুধু কে কাকে পেলে কি করতো সেই নিয়ে ভুলভাল প্রশ্ন করে যায়? এদেরই আপনার গাছে উঠিয়ে নেচেছেন। ওদিকে সালমান খান তো বিবেক ওবেরয় আর অনুভব কাশ্যপ এদের সবার ক্যারিয়ার শেষ করেই দিয়েছে। মানুষ মেরে কৃষ্ণসার হরিণ মেরেও দিব্যি সিনেমা করেই চলেছে। অরিজিত সিং-এর পেছনেও লেগেছিলো কিন্তু ট্যালেণ্টের কাছে শেষমেষ চুগলিবাজি হার মেনে যায়। এরপর যদি এদের সিনেমা হলে গিয়ে দেখেন জানবেন আপনিও ঘুরিয়ে সুশান্ত-এর এই খুনকেই সমর্থন করেন। আর দয়া করে ওই আত্মহত্যা যে করে সে ভীতু এই লজিক দিয়ে নিজের অশিক্ষা প্রমাণ করবেন না। সবাই টিকটক করে আর সেলফি তুলেই সব দুঃখ ভুলে যাবে এটা ভাববেন না। অনেকের Real Life Goals থাকে। এই ছেলেটি কিন্তু AIEEE তে সপ্তম স্থানাধিকারী। DCE (Delhi College of Engineering)-এ অ্যাডমিশন পাওয়া। ১১ টা ইঞ্জিনিয়ারিং এনট্রান্স Exam পাশ করা। পদার্থ বিজ্ঞানে National Olympiad Winner। আর আপনি হলেন অপদার্থ যে কিসসু না জেনে জাজমেণ্ট দিতে চলে এসেছেন। একজন এত শিক্ষিত আর ট্যালেন্টেড মানুষ যদি এত বড়ো একটা সিন্ধান্ত নেয় তাহলে বুঝতে পারছেন কি লেভেলের মানসিক অত্যাচার হয়েছে? কেউ একদিনে কিন্তু এরকম সিদ্ধান্ত নেয় না। তাই দয়া করে অন্যের দোষ ঢাকার জন্য ওকে কাপুরুষ ভীতু এইসব বলবেন না। যা হয়েছে তাতে আপনার আমার সবার একটু হলেও দায় আছে।

আর হ্যাঁ আপনি ঠিক বলেছেন। এটা আত্মহত্যা না। এটা খুন।

 

Previous articleফের ভূমিকম্পে কেঁপে উঠল দেশ
Next articleরাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের অস্থায়ী সদস্যপদে ভারত