বয়কটের তালিকায় ৩ হাজার চিনের দ্রব্য, ই-কমার্স সংস্থাগুলিকেও সামিলের নির্দেশ

ইতিমধ্যেই চিন থেকে আমদানি করা সমস্ত পণ্য বর্জন করার ডাক দেওয়া হয়েছে।
কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দারও জানিয়েছেন যে, তাঁরা তাঁদের সংস্থার সমস্ত সদস্যদের চিনা পণ্যের বিক্রি বন্ধ করে দেওয়ার অনুরোধ করেছেন। পাশাপাশি কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের তরফে চিনা দ্রব্যের আমদানি বয়কটের ডাক দেওয়া হয়েছে।
মোট ৩ হাজার চিনা দ্রব্যের একটা তালিকা তৈরি করা হয়েছে, যেগুলি বর্জনের আহ্বান জানানো হয়েছে।
লাদাখে যেভাবে চিনা সেনার সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষে ২০ জন জওয়ানকে প্রাণ হারাতে হয়েছে তাতে শি জিন পিংয়ের দেশকে ধিক্কার দিচ্ছেন প্রতিটি দেশবাসী। তাই যে দেশের সেনারা আমাদের দেশের সেনার প্রাণ কেড়েছে তাদের থেকে কোনও দ্রব্য আর আমদানি করা চলবে না, এই দাবি উঠেছে ভারত জুড়ে।
পরিসংখ্যান বলছে, সারা বছরে ভারতে প্রায় ৭৪ বিলিয়ন ডলারের চিনা পণ্য আমদানি করা হয়। এবার ড্রাগনের দেশ থেকে আসা সেই পণ্যগুলোর বিক্রি নিষিদ্ধ করার জন্য ই-কমার্স সংস্থাগুলিকে নির্দেশ দেওয়ার বিষয়ে কেন্দ্রের কাছে দরবার করলেন ভারতীয় ব্যবসায়ীরা।
চিন থেকে সারা বছর আমদানি করা জিনিসের মধ্যে খুচরো ব্যবসায়ীরা বিক্রি করেন প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। তার মধ্যে বেশিরভাগই খেলনা, পারিবারিক নিত্যপ্রয়োজনীয় কাজে ব্যবহারযোগ্য জিনিস, বৈদ্যুতিন এবং ইলেকট্রনিক দ্রব্য এবং নানা রকমের প্রসাধনী।
এরই পাশাপাশি, বণিক সমাজ দেশের বিনোদন ও ক্রীড়া জগতের নামীদামি ব্যক্তিত্ব, অমিতাভ বচ্চন, এমএস ধোনি, সচিন তেণ্ডুলকর এবং অক্ষয় কুমারকে আবেদন জানিয়েছ, যাতে চিনা পণ্যের প্রচারে তাঁরা অংশ না নেন। জানা গিয়েছে, এই সংগঠনের ছাতার তলায় প্রায় ৭ কোটি ব্যবসায়ী এবং ৪০ হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান আছে।

Previous articleকরোনা উপসর্গ থাকলে আসতে হবে না ডেরায়, নির্দেশ মাওবাদীদের!
Next articleঅন্যায়ভাবে ফি নেওয়ার প্রতিবাদে ফের কলকাতার বেসরকারি স্কুলের অভিভাবকদের বিক্ষোভ