২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে নয়া কৌশল, রাশিয়ার সংবিধান সংশোধনের পথে পুতিন

রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে তাঁর। এই জল্পনা একেবারে উড়িয়ে দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে দেশের সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, সংসদ সংবিধান সংশোধনের প্রস্তাব অনুমোদন করে সে ক্ষেত্রে তিনি পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতেই পারেন।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট দেশের সংবিধান সংশোধনের খসড়া স্বাক্ষর করেছেন। আদালত এই খসড়ার অনুমোদন করলে ২০২৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন তিনি। একই সঙ্গে ২০৩০ সাল পর্যন্ত প্রতিদ্বন্ধিতা করার সুযোগের পথ প্রশস্ত হলো। অর্থাৎ ২০৩০ সালে নির্বাচনে জিতলে ২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারবেন তিনি।

রাশিয়ার সংবিধান অনুযায়ী, এক ব্যক্তি টানা তিনবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারেন না। ভ্লাদিমির পুতিন ২০০০ সাল থেকে দুই মেয়াদে চার বছর করে মোট আট বছর রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। এরপর দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট প্রার্থী করে নিজে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ২০১২ সালে তাঁর মেয়াদ শেষ হলে ফের দায়িত্ব নেন পুতিন। রাজনীতিবিদদের মতে, ২০৩৬ পর্যন্ত প্রেসিডেন্ট পদে থাকার জন্যই সংবিধান সংশোধনের উদ্যোগ নিয়েছেন পুতিন।

Previous articleপুলিশ-প্রশাসনকে ‘জানোয়ার’ বলে সম্বোধন করলেন দিলীপ
Next articleজুম অ্যাপে ক্লাস চলাকালীন হ্যাকারের কবলে কলকাতার স্কুলছাত্রী