এবার ট্রেনে উঠতেও লাগবে বোর্ডিং পাস, সিদ্ধান্ত রেলমন্ত্রকের

টিকিট থাকলেই হবে না, এবার থেকে ট্রেনে উঠতেও লাগবে বোর্ডিং পাস৷ আপাতত প্রয়াগরাজ স্টেশনে চালু হলেও, আগামীদিনে ধাপে ধাপে দেশের প্রতিটি রেল স্টেশনেই এই ব্যবস্থা চালু হবে৷

বিমানবন্দরের কায়দায় রেল স্টেশনের অন্দরে প্রবেশ করতে গেলে আগে নির্দিষ্ট কাউন্টার থেকে সংগ্রহ করতে হবে সংশ্লিষ্ট বোর্ডিং পাস। সেই পাস দেখিয়েই নির্দিষ্ট প্ল্যাটফর্ম থেকে ওঠা যাবে ট্রেনে। গোটা প্রক্রিয়াটিই হচ্ছে সংস্পর্শহীন। দিনকয়েক আগে উত্তর-মধ্য রেল জোনের প্রয়াগরাজ স্টেশনে পাইলট প্রজেক্টের আওতায় যাত্রীদের মধ্যে এই বোর্ডিং পাস দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে রেল। রেলমন্ত্রকের খবর, মহামারি পরিস্থিতির কথা বিবেচনা করেই আগামীদিনে ধাপে ধাপে দেশের প্রতিটি রেল স্টেশনেই এই ব্যবস্থা চালু হবে৷ রেলমন্ত্রকের বক্তব্য, জানিয়েছে, এর ফলে যেমন ট্রেনের যাত্রীদের মধ্যে সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখা সম্ভব হবে, তেমনই শারীরিক সংস্পর্শও ন্যূনতম হবে।

স্টেশনে গিয়ে কিভাবে সংগ্রহ করতে হবে এই বোর্ডিং পাস, তা জানিয়েছে রেলমন্ত্রক৷ বলা হয়েছে, স্টেশনে পৌঁছেই যাত্রীকে যেতে হবে বোর্ডিং হলে। যেখানে একাধিক চেক-ইন কাউন্টারের ব্যবস্থা থাকছে। ঠিক যেমন থাকে বিমানবন্দরে। পুরো প্রক্রিয়ায় সম্পন্ন করতে রেল কর্মী এবং যাত্রীর মধ্যে কোনওরকম সংস্পর্শই হবে না।
রেল জানিয়েছে, চেক-ইন কাউন্টারের সামনে থাকবে ওয়েব ক্যাম। মোবাইলে যে টিকিট থাকবে অথবা প্রিন্ট আউট করা যে টিকিট সঙ্গে করে আনবেন যাত্রীরা, কাউন্টারের সামনে রাখা ওয়েব ক্যামে সেই টিকিট স্ক্যান করতে হবে যাত্রীকে। একইভাবে তাঁর কোনও সরকারি পরিচয়পত্রও স্ক্যান করতে হবে। ওয়েব ক্যাম যুক্ত থাকবে টিকিট চেকিং স্টাফের কম্পিউটারের সঙ্গে। স্ক্যানিংয়ের পর সংশ্লিষ্ট যাত্রীর PNR দেখা হবে। সরকারি পরিচয়পত্র এবং PNR দেখার পরই ইস্যু করা হবে বোর্ডিং পাস। বোর্ডিং পাসে উল্লেখ থাকবে ক্লাস, কোচ, সিট নম্বর ও যাত্রীর নাম।

Previous articleএবার RBI নিয়ন্ত্রণে সমবায় ব্যাঙ্ক-ও, জারি হচ্ছে কেন্দ্রীয় অর্ডিন্যান্স
Next articleফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম, মাথায় হাত আমজনতার