এবার RBI নিয়ন্ত্রণে সমবায় ব্যাঙ্ক-ও, জারি হচ্ছে কেন্দ্রীয় অর্ডিন্যান্স

দেশের সমবায় ব্যাঙ্কগুলিকে এবার RBI বা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নজরদারির অধীনে আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে একটি অর্ডিন্যান্স জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর।

দেশে এই মুহুর্তে ১,৪৮২টি আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং একাধিক রাজ্যে শাখা রয়েছে এমন ৫৮টি কো-অপারেটিভ ব্যাঙ্ক আছে৷ এবার এই ধরনের ব্যাঙ্কগুলির উপর রিজার্ভ ব্যাঙ্কের নজরদারি শুরু করতে কেন্দ্র একটি অর্ডিন্যান্স আনবে। এর ফলে সমবায় ব্যাঙ্কগুলির গ্রাহক এবং তাঁদের গচ্ছিত আমানত সুরক্ষিত রাখা যাবে বলে প্রকাশ জাভরেকর জানিয়েছেন৷ অর্ডিন্যান্সে রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই নতুন ব্যবস্থা কার্যকর করা হবে বলেই তিনি জানান। এই ধরনের কিছু সমবায় ব্যাঙ্ক বাংলাতেও আছে৷

মুম্বইয়ে পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র বা PMC কো-অপারেটিভ ব্যাঙ্কের দুর্নীতি সামনে আসার পরই কেন্দ্র দেশের সমবায় ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্কের প্রত্যক্ষ নিয়ন্ত্রণাধীনে আনার পরিকল্পনা করেছিল।
দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলি নিয়ন্ত্রণ করার যে ক্ষমতা রিজার্ভ ব্যাঙ্কের রয়েছে সেই একই ক্ষমতা তাদের কো-অপারেটিভ ব্যাঙ্কগুলি নিয়ন্ত্রণ করার ক্ষেত্রেও থাকবে বলে জাভরেকর জানিয়েছেন৷ এতদিন, সংশ্লিষ্ট রাজ্য সরকারের হাতে সমবায় ব্যাঙ্কগুলি পরিচালনার প্রকৃত দায়িত্ব ছিল। রিজার্ভ ব্যাঙ্ক কেবল সমবায় ব্যাঙ্কগুলির পাঠানো তাদের বার্ষিক হিসাবের খাতা পরীক্ষা করে উপযুক্ত পরামর্শ দিত।

দীর্ঘদিন ধরেই দেশের বিভিন্ন রাজ্যে একাধিক সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ বারবার উঠে চলেছে৷ একইসঙ্গে প্রতি বছরই গাদা গাদা সমবায় ব্যাঙ্কের রেজিস্ট্রেশন বাতিল করে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। এ রাজ্যেও তার ব্যতিক্রম হয়নি। অনাদায়ী ঋণের বিপুল বোঝা, আর্থিক অনিয়মের কারণে বন্ধ হয়ে গিয়েছে রাহুতা, বরানগর সমেত একাধিক কো-অপারেটিভ ব্যাঙ্ক। অন্যদিকে, গণেশ ওল্টানোর আগে কোনও রকমে সামাল দিতে পেরেছে বেশ কয়েকটি ব্যাঙ্ক ৷

PMC কো-অপারেটিভ ব্যাঙ্কের মতো ঘটনা যাতে দেশে আর না ঘটে তা নিশ্চিত করতে এ বছরের ফেব্রুয়ারিতে ব্যাঙ্ক নিয়ামক আইনের সংশোধনীতে সিলমোহর দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। সমবায় ব্যাঙ্কগুলির পরিচালন ব্যবস্থা মজবুত করতে এ বার তাদের রিজার্ভ ব্যাঙ্কের সরাসরি নিয়ন্ত্রণাধীনে আনতে অর্ডিন্যান্স জারি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Previous articleশাহের হস্তক্ষেপে কোমা থেকে ফিরলো মণিপুরের গেরুয়া সরকার
Next articleএবার ট্রেনে উঠতেও লাগবে বোর্ডিং পাস, সিদ্ধান্ত রেলমন্ত্রকের