ব্যবহারকারীদের পাসওয়ার্ড থেকে ইমেল কপি করছে টিকটক!

এবার টিকটকের বিরুদ্ধে তথ্য চুরি করার অভিযোগ উঠল।আইফোনের নতুন অপারেটিং সিস্টেম আইওএস-১৪ আপডেট রিলিজ হয়েছে। আপডেট হওয়ার পর নতুন একটি ফিচার এসেছে। ওই বিশেষ ফিচারটি ফোনে থাকলে, ব্যবহারকারীদের ডেটা কোন কোন অ্যাপ অ্যাকসেস করছে তা শনাক্ত করা যায়। ওই ফিচারের মাধ্যমে জানা গিয়েছে টিকটক বিশ্বজুড়ে আইফোন ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করত।

ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, টিকটক তার ইউজারদের ক্লিপবোর্ড অ্যাকসেস করতে পারে। যার সাহায্যে তাঁদের নোটগুলি পড়তে পারে। আইফোনের নতুন আপডেটের পর জানা যাচ্ছে, ক্লিপবোর্ডের অ্যাকসেস থেকে টিকটক ইউজারের পাসওয়ার্ড থেকে শুরু করে মেল পর্যন্ত পড়তে পারে। টুইটার ইউজার জেরেমি বুর্গ, একটি স্ক্রিন রেকর্ডিং শেয়ার করেছেন। যাতে দেখা যাচ্ছে ক্লিপবোর্ড অ্যাকসেস করা যাচ্ছে।

যদিও নিজেদের দোষ অস্বীকার করেছে টিকটক। তাদের বক্তব্য, নতুন ফিচারের জন্য এই ঘটনা ঘটেছে। যদিও তা একেবারেই তাদের অজান্তে হয়েছে। টিকটক জানিয়েছে ইতিমধ্যেই তাদের অ্যাপের আপডেটেড ভার্সন এসেছে। সেখান থেকে পুরনো ফিচার সরানো হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছর টিকটক অ্যাপ ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি নিয়ে প্রশ্ন তুলেছিলেন সিকিউরিটি রিসার্চাররা। তাঁরা জানিয়েছিলেন, এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য টিকটকের হাতে চলে যাচ্ছে। যদিও এক্ষেত্রে টিকটকের আসল সংস্থা বাইটড্যান্স টেকনোলজিস বলে, এই সমস্যা অনিচ্ছাকৃত। গুগল বিজ্ঞাপনের জন্য এই সমস্যা বলে জানিয়েছিল বাইটড্যান্স।

Previous articleএবার মহানগরের ট্যাক্সিও প্যাকেজ চায়, নইলে ধর্মঘটই শেষ অস্ত্র
Next articleচিনকে টক্কর দিতে জুলাইতেই চারটি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত