‘যিনি শাঁখা-সিঁদুর পরেন না, তিনি বিয়ে নামক প্রতিষ্ঠানটাই মানেন না,’ হাইকোর্টের মন্তব্যে চাঞ্চল্য

হিন্দু শাস্ত্র অনুযায়ী বিবাহিত মহিলাদের শাঁখা- সিঁদুর পরার গুরুত্ব অপরিসীম ৷ ভারতের যে কোনও প্রান্তই হোক সেখানেই বিবাহিত মহিলাদের মধ্যে এই সিঁদুর পড়ার রীতি বহুল প্রচলিত ৷ সেই শাঁখা সিন্দুর নিয়ে গুয়াহাটি
হাইকোর্টের বিচারপতি বলেছেন, ‘যে মহিলা শাঁখা-সিঁদুর পরতে চান না, তিনি আসলে বিয়ে নামক প্রতিষ্ঠানটাই মানতে চান না।’

আদালতের এই মন্তব্যের পর প্রশ্ন উঠেছে , শাঁখা-সিঁদুর কে পরবেন আর কে পরবেন না, সেটা একজন মানুষের ব্যক্তিগত অধিকারের পর্যায়ে পড়ে।হিন্দু ধর্মে মনে করা হয়, স্ত্রী তাঁর সিঁদুরের শক্তিতে স্বামীকে যে কোনও বিপদ থেকে বাঁচাতে পারেন। তাই ধর্মে বিবাহিত মহিলাদের বিয়ের পর সিঁদুর পরা রীতি।হিন্দু শাস্ত্র মতে, দেবী লক্ষ্মীকে মাথায় বিরাজমান মানা হয়। তাই দেবী লক্ষ্মীকে সম্মান করতে বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর পরেন।
ঘটনার সূত্রপাত একটি বিবাহ বিচ্ছেদের মামলাকে ঘিরে । ওই মামলার শুনানিতে বিচারপতির মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে।
জানা গিয়েছে, বিয়ের কিছু মাস পরেই ওই মহিলা পরিবারের সকলের সঙ্গে থাকতে অস্বীকার করেন। মহিলার স্বামী আদালতে অভিযোগ করেন , আলাদা থাকতে চাওয়ার দাবি নিয়ে বাড়িতে শুরু হয় অশান্তি। যা দুজনের দাম্পত্য জীবনকে দুর্বিষহ করে তোলে । এর কিছুদিনের মধ্যে বাড়ি ছেড়ে আলাদা থাকতে শুরু করেন মহিলা এবং স্বামী ও শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। যদিও আদালতে স্বামীর বিরুদ্ধে অভিযোগ ধোপে টেঁকে নি।
এরপর তাঁর স্বামীই আদালতে বিবাহ বিচ্ছেদের একটি মামলা দায়ের করেন।
স্বামীর উপর ওই মহিলার অত্যাচারের যে অভিযোগ তার স্বামী করেছিলেন তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। এরপর সেই মামলা যায় গুয়াহাটি হাইকোর্টে। সেখানে এবার স্বামী অভিযোগ করেন, তাঁর স্ত্রী শাঁখা-সিঁদুর পরতে চান না। এই দাবি স্বীকার করে নেন মহিলাও। এই খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই এক মহিলা লিখেছেন, ‘লকডাউনে আমার মঙ্গলসূত্র ভেঙে গিয়েছে। আমি এখন তা পরছি না। তার মানে কি আমি বিবাহিত নই? ‘
অন্য একজন লিখেছেন, ‘নিয়ম কেন শুধু মেয়েদের ক্ষেত্রেই প্রযোজ্য?
বৈজ্ঞানিক মতে, সিঁদুর মাথার নার্ভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। মহিলারা যেখানে সিঁদুর পরেন, মাথার সেই জায়গায় গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। মেডিটেশনেও সাহায্য করে সিঁদুর।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleলকডাউনের জের, ফল-সবজি বিক্রি করছেন অভিনেতারা