তামিলনাড়ুর থার্মাল প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৬, আহত ১৭

তামিলনাড়ুর থার্মাল পাওয়ার প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণ। এই ঘটনায় কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণে আহত হয়েছেন আরও ১৭ জন। কাজ চলাকালীন বয়লার ফেটেই এই বিস্ফোরণ বলে প্রাথমিক তদন্তে অনুমান পুলিশের। দুর্ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে তামিলনাড়ুর কুড্ডালোর জেলার একটি থার্মাল পাওয়ার প্ল্যান্ট। থার্মাল প্ল্যান্টে কাজ চলাকালীন হঠাৎই বিস্ফোরণ ঘটে। মুহুর্তে ধোঁয়ায় ঢেকে যায় চারিদিক। বিস্ফোরণের শব্দ বহু দূর থেকেও পাওয়া যায়। স্থানীয়দের আশঙ্কা প্ল্যান্টের ভিতরে আরও কয়েকজন আটকে রয়েছেন। তাঁদের উদ্ধারে সবরকম চেষ্টা চালাচ্ছে প্রশাসন। বিস্ফোরণের পরপরই উদ্ধারকাজে এগিয়ে আসেন স্থানীয়রা।
পুলিশের সঙ্গে তাঁরাও উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েন। এই প্রতিবেদন লখা পর্যন্ত পাওয়া খবরে বিস্ফোরণের জেরে ৬ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত ১৭ জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আহতদের মধ্যে বেশ কয়েকজনের অভস্থা আশঙ্কাজনক। থার্মাল প্ল্যান্টটিতে কোনওভাবে বয়লার ফেটে গিয়েই বিপত্তি ঘটে বলে প্রাথমিক তদন্তে অনুমান পুলিশের।
বিস্ফোরণের পরেই আগুন ধরে যায় প্ল্যান্টে। আগুন নেভাতে তৎপরতা নেন দমকলকর্মীরা। পুলিশের সঙ্গে উদ্ধারকাজেও ঝাঁপিয়ে পড়ে দমকল বিভাগ। দমকল আধিকারিকরা জানিয়েছেন, বয়লারে কোনও ত্রুটি ছিল কিনা তা খতিয়ে দেখা হবে। এব্যাপারে প্ল্যান্টের আধিকারিকদের সঙ্গেও কথা বলা হবে।

এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভয়াবহ এই বিস্ফোরণে মৃতদের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন। বিস্ফোরণ নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামীর সঙ্গেও কথা বলেছেন অমিত শাহ।

অন্যদিকে, থার্মাল প্ল্যান্টে বিস্ফোরণে মৃতদের পরিবারকে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী। আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Previous articleআনন্দবাজারের বিরুদ্ধে জাতীয়তাবাদ বিরোধী কাজকর্মের অভিযোগ তথাগত রায়ের
Next article“সবার উপরে মানবতা”, বিতর্ক উড়িয়ে উল্টোরথে সামিল নুসরত