বিশ্বকাপে গড়াপেটার অভিযোগ, জিজ্ঞাসাবাদ শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটারদের

২৮ বছর পর বিশ্ব জয়ের মুকুট পরেছিল ভারত। ২০১১ সালের এপ্রিলের রাত। ভারতের ইতিহাসে যা স্মরণীয় দিন। কিন্তু সেই বিশ্বকাপ ফাইনালের উপরেই গড়াপেটার অভিযোগ আসছে। এই অভিযোগ করেন শ্রীলঙ্কার প্রাক্তন এক ক্রীড়ামন্ত্রী। এই অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই শ্রীলঙ্কা সরকার তদন্ত শুরু করেছে।

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দনন্দ অতুলগামাগে অভিযোগ করেন, ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটা করেছিল শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার জাতীয় নির্বাচক কমিটির দায়িত্বে ছিলেন অরবিন্দ ডি’সিলভা। তিনি এই অভিযোগের তদন্তের দাবি তুলেছিলেন। প্রমাণ চেয়েছিলেন ২০১১ শ্রীলঙ্কার দলে থাকা দুই তারকা ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে এবং কুমার সঙ্গকারা।

তদন্ত কমিটি বুধবার জিজ্ঞাসাবাদ করে প্রাক্তন ব্যাটসম্যান ডি’সিলভাকে। বিশেষ দুর্নীতি দমন শাখার সুপার জগৎ ফনসেকা বলেন, ‘‘২০১১ বিশ্বকাপ ম্যাচ গড়াপেটার অভিযোগ নিয়ে আমরা তদন্ত শুরু করেছি। ডি’সিলভার বক্তব্য আমরা শুনেছি।” একইভাবে এদিন দলের সদস্য উপুল থরঙ্গাকেও ডেকে পাঠানো হয়। ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ম্যাচের ওপেনার ছিলেন তিনি। জিজ্ঞাসাবাদ শেষে তিনি সাংবাদিকদের জানান, “তদন্তের স্বার্থে আমাকে কিছু প্রশ্ন করা হয়েছিল। আমার যা বলার তদন্ত কমিটিকে বলেছি।”