আড্ডার ধরণ বদলে আজ থেকে খুলছে বাঙালির নস্টালজিক কফি হাউস

কফি হাউস শব্দ দুটির মধ্যেই লুকিয়ে আছে একটা নস্টালজিক ব্যাপার। বছরের পর বছর ধরে বাঙালির

আড্ডা দেওয়ার পীঠস্থান হিসেবে খুব জনপ্রিয় ও পরিচিত নাম কজেল স্ট্রিটের ইন্ডিয়ান কফি হাউস। এই কফি হাউসের সঙ্গে অতীতের অনেক সোনালী ইতিহাস জড়িয়ে আছে। শিল্পী-সাহিত্যক-নাট্যকর্মী থেকে কলেজ পড়ুয়া, আড্ডা দেওয়ার পারফেক্ট ঠিকানা ছিল এই কফি হাউস। কিন্তু করোনা আবহে অস্তিত্ব সংকটে ভুগছিল ঐতিহাসিক-নস্টালজিক কফি হাউসও।

অবশেষে আজ, বৃহস্পতিবার প্রায় তিন মাস পর খুলছে কলেজ স্ট্রিটের কফি হাউস। তবে করোনা আবহের জেরে প্রতি রবিবার তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, জন্মলগ্ন থেকে কফি হাউস সাতদিনই খোলা থাকত। লকডাউন পর্ব কাটিয়ে এখন থেকে সপ্তাহে একদিন কফি হাউস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। ওই বন্ধের দিন স্যানিটাইজেশনের কাজ হবে। এখন থেকে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে কফিহাউস।

প্রসঙ্গত, কফি হাউসের সেই আড্ডা আর থাকবে না। এটা সত্যি মেনে নেওয়া কঠিন ছিল। কিন্তু আড্ডা না হোক, কফি হাউসের দীর্ঘ ঐতিহ্যকে টিকিয়ে রাখতে কার্যত মরিয়া হয়েছিলেন এখানকার কর্মীরা। করোনা মোকাবিলায় দীর্ঘ লকডাউনে অন্য সবকিছুর মতোই বন্ধ ছিল কফি হাউস। আনলক পর্বের শুরু থেকেই অনেক হোটেল-রেস্তরাঁ খোলার অনুমতি মিললেও, প্রশাসনের গ্রিন সিগন্যাল পেতে কিছুটা অপেক্ষা করতে হয় কফি হাউসকে।

এদিকে প্রায় তিনমাস কর্মহীন-বেতনহীন কফি হাউসের কর্মচারীরা। তাই তাঁরা কফি হাউস খোলার আবেদন নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছিলেন।

এ ক্ষেত্রে কফি হাউ কর্তৃপক্ষ ও কর্মচারীরা সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই যাতে কফিহাউস খোলার অনুমতি আদায় করছেন।স্বাস্থ্যবিধি মেনে নতুন যে নিয়মে কফি হাউস খোলা হচ্ছে—

(১) দল বেঁধে একসঙ্গে একটি টেবিলে বসে আর আড্ডা নয়।
একটি টেবিলে বসতে পারবে দু’জন।

(২) টেবিল সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে।

(৩) একটা টেবিল থেকে অন্য টেবিলের দূরত্ব রাখা হয়েছে কমপক্ষে ৬ ফুট।

(৪) ঐতিহ্য মেনে আর কাঁচের গ্লাস বা কড়ির কাপ-প্লেট নয়, কাগজের কাপ-প্লেটেই পরিবেশন করা হবে কফি। অন্য খাবার ও স্নাকস দেওয়া হবে একইভাবে।

(৫) খাবার পরিবেশনের দায়িত্বে থাকা সকলেই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক, স্যানিটাইজার ও গ্লাভস ব্যবহার করবেন।

(৬) ক্রেতাদেরও মাস্ক বাধ্যতামূলক।

(৭) আর ঘন্টার পর ঘন্টা আড্ডা নয়, ক্রেতারাদের অনুরোধ করা হবে খাওয়া শেষে টেবিল খালি করার জন্য

Previous articleবেনজির, পাক সেনাবাহিনীর লেফট্যানেন্ট জেনারেল পদে এক মহিলা
Next articleবিশ্বভারতীর উপাসনায় আচার্য পদে শান্তিনিকেতন থানার ওসি কস্তুরী