ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, দক্ষিণবঙ্গে জারি থাকবে অস্বস্তি

শুরুতে বর্ষার বৃষ্টি খানিকটা স্বস্তি দিলেও ফের ভ্যাপসা গরমে বেড়েছে অস্বস্তি। কলকাতা সহ দক্ষিণের জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। তবে উত্তরবঙ্গের মতো ভালো পরিমান বৃষ্টির সম্ভাবনা এখনই তৈরী হচ্ছে না দক্ষিনবঙ্গে।

রেকর্ড বলছে এক যুগে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চলতি বছর জুন মাসে। এমন বৃষ্টি গত ১২ বছরে দেখা যায়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় হাওয়া অফিস। এই সময়ে স্বাভাবিকের থেকে ১৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম—চারটি অঞ্চলে বাড়তি বৃষ্টি হওয়ার পাশাপাশি এবছর মধ্য ভারতও পেয়েছে ভারী বর্ষন। ভালো বৃষ্টি হওয়ায় উপকার হয়েছে কৃষকদেরও।
খরিফ শস্যের বীজ বপনের তথ্যে নজর রাখলে দেখা যাবে এই মরশুমে ইতোমধ্যে ৩১৫.৬ লাখ হেক্টর জমিতে চাষের কাজ শুরু হয়ে গিয়েছে। ধানের বীজ বপন স্বাভাবিকের চেয়ে ৫.৭ লাখ হেক্টর বেশি হয়েছে। পিছিয়ে নেই ডাল, তেলের বীজ এবং তুলোর চাষও।

ভারতের আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী ২০০৮ সালের পর ২০২০ সালের জুন মাসে ১৯৬.২ মিমি বৃষ্টি হয়েছে সারা দেশে। ২০০৮ সালে এই পরিমাণ ছিল ২০২ মিমি। সাধারণত জুন মাসে ১৬৬.৯ মিমি-এর আসেপাশে বৃষ্টি হয়ে থাকে। বর্ষাকালের প্রথম মাস জুনের বৃষ্টির পরিমাণই বলে দেয় সে বছর খরিফ শস্য কেমন হবে।

Previous articleদুষ্কৃতী ধরতে গিয়ে সংঘর্ষে কানপুরে নিহত আট পুলিশ
Next articleটেনিস কোর্টে ‘কবিতা’ লেখা লিয়েন্ডারের পূর্বপুরুষ মধু কবি!