Big Breaking: কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের

বর্তমান পরিস্থিতিতে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে আপত্তি জানাল রাজ্য। ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাধ্যতামূলক ভাবে নিতে হবে বলেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই এই বিষয় নির্দেশিকা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এর প্রেক্ষিতে কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্য।

রাজ্যের উচ্চশিক্ষা সচিব মনীশ জৈন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের শিক্ষা সচিবকে চিঠি দিয়েছেন। ওই চিঠিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, রাজ্যের বহু ছাত্রছাত্রীদের কাছে কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ নেই। তাই অনলাইন পরীক্ষার ক্ষেত্রে সমস্যা হবে। ট্রেন চলছে না। বহু শিক্ষাপ্রতিষ্ঠানকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের জেরে বিপুল ক্ষতি হয়েছে। পাশাপাশি অভিভাবকরা সরকারকে জানিয়েছে এই অবস্থায় পরীক্ষা না নিতে। তাই কেন্দ্রীয় সরকার তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক। ছাত্রদের স্বার্থে পর্যালোচনা উচিত বলে উল্লেখ করেছেন তিনি। একই সঙ্গে উল্লেখ করা হয়েছে, রাজ্যের সঙ্গে আলোচনা না করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।বাধ্যতামূলক শব্দ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

প্রসঙ্গত, পরিবর্তিত পরিস্থিতি কীভাবে পরীক্ষা নেওয়া যায় তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিকে অ্যাডভাইজরি পাঠিয়েছে রাজ্য। ওই অ্যাডভাইজারি মেনে ইতিমধ্যে একাধিক বিশ্ববিদ্যালয় ৮০ শতাংশ এবং ২০ শতাংশের ভাগে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে। বলা হয়েছে, ৮০ শতাংশ মূল্যায়ন করা হবে পূর্ববর্তী পরীক্ষা বা সেমিস্টারের মধ্যে যে পরীক্ষা সেমিস্টার এ সবথেকে বেশি নম্বর আছে তার ভিত্তিতে। অন্যদিকে ২০ শতাংশ মূল্যায়ন করা হবে ইন্টার্নাল পরীক্ষার নম্বরের ভিত্তিতে।

Previous articleব্রিটেনের সংবাদমাধ্যমেও কোপ,  দেদার কর্মী ছাঁটাই
Next articleবিধাননগরের কনটেনমেন্ট জোনে লকডাউনের প্রস্তুতি চূড়ান্ত