মেধা তালিকা ছাড়াই আইসিএসই এবং আইএসসি-র ফল প্রকাশ

অতিমারি পরিস্থিতিতেও ফল প্রকাশ আইসিএসই এবং আইএসসি-র। মেধা তালিকা ছাড়াই বেলা তিনটের সময় ফল প্রকাশিত করেছে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে সারা দেশে আইসিএসই-র মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লক্ষ ৭ হাজার ৯০২। যার মধ্যে ৫৪.১৯ শতাংশ ছাত্র এবং ৪৫.৮১ শতাংশ ছাত্রী। তার মধ্যে পাশ করেছে ২ লক্ষ ৬ হাজার ৫২৫। সারা দেশে আইএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৪০৯। যার মধ্যে ছাত্র ৫৩.৬৫ শতাংশ এবং ছাত্রী ৪৬.৩৫ শতাংশ। এর মধ্যে পাশ করেছে ৮৫ হাজার ৬১১।

রাজ্যের পরিসংখ্যান প্রকাশ করছে সংশ্লিষ্ট বোর্ড আইসিএসই দেয় ৩৭,২৫৮ জন। আইএসসি দিয়েছিল ২৫,০৫৮ জন। এরাজ্যে আইসিএসই পাশ করেছে ৩৬,৯২০ জন পরীক্ষার্থী। আইএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২৪, ৪৫৩ জন। এবছর আইসিএসই পরীক্ষা ভারতীয় ভাষা সহ মোট ৩৩ ভাষায় ৬১ টি বিষয়ের ওপর নেওয়া হয়। আইএসসি পরীক্ষা ভারতীয় ভাষা সহ মোট ২২ ভাষায় ৫১ টি বিষয়ের ওপর নেওয়া হয়।

আইসিএসই এবং আইএসসি-র কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। লকডাউনের কারণে অনেক পরীক্ষাই স্থগিত হয়ে যায়। পরে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী তা বাতিল হয়ে যায়।

ফলাফল দেখার জন্য যা করতে হবে-

▪️ লগ ইন করতে হবে www.cisce.orgwww.results.cisce.org ওয়েব সাইটে।

▪️এসএমএস-এ ফল জানতে গেলে ফোনের রাইট মেসেজ অপশনে গিয়ে আইসিএসই বা আইএসসি টাইপ করে স্পেস দিতে হবে। এরপর পড়ুয়ার সাত সংখ্যার ইউনিক আইডি লিখে পাঠিয়ে দিতে 09248082883 মোবাইল নম্বরে।

Previous articleচিনকে চাপে রাখতে কৌশল: ভারতের সঙ্গে নৌমহড়ায় জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া!
Next articleজার্সির রং সবুজ-মেরুণই থাকছে এটিকে মোহনবাগানের