আপনি চাইলেই কী পেতে পারেন লাইসেন্সপ্রাপ্ত বন্দুক? হাইকোর্টের নির্দেশ জানেন?

আপনি চাইলেই কী পেতে পারেন লাইসেন্সপ্রাপ্ত বন্দুক? এই প্রশ্নের জবাব দিয়েছে কলকাতা হাইকোর্ট। আদালতের স্পষ্ট জানিয়েছে ‘না’। প্রাণহানির আশঙ্কা থাকলে তবেই মিলতে পারে অনুমতি ।এমনকি তথ্য প্রমাণ দিতে হবে এর স্বপক্ষে । আবেদনকারীর যে সত্যিই প্রাণহানির আশঙ্কা রয়েছে স্থানীয় থানায় তার প্রমাণও থাকতে হবে।
ঘটনার সূত্রপাত গত ফেব্রুয়ারিতে। লাইসেন্সপ্রাপ্ত বন্দুকের জন্য জেলাশাসকের দফতরে আবেদন জানিয়েছিলেন নদিয়ার বাসিন্দা ইসমাইল মণ্ডল। কিন্তু সমস্ত কিছু খতিয়ে দেখার পর জেলাশাসক তাঁর সেই আবেদন নাকচ করে দেন। এরপর জেলাশাসকের ওই নির্দেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ইসমাইল। বিচারপতি শিবপ্রসাদের এজলাসে মামলাটি, শুনানি হয়। তাঁর আইনজীবী সুবীর সান্যাল বলেন, ইসমাইল মণ্ডল স্থানীয় একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হওয়ায় তাঁর প্রচুর শত্রু রয়েছে। ফলে তাঁর প্রাণহানির আশঙ্কা রয়েছে। এছাড়াও তাঁর একটি বড় ব্যবসাও রয়েছে। যে কারণে সুরক্ষার খাতিরেই তাঁর একটি লাইসেন্সপ্রাপ্ত বন্দুকের প্রয়োজন। কিন্তু তিনি আইন মোতাবেক আবেদন জানালেও জেলাশাসক তা নামঞ্জুর করেছেন।
এই বক্তব্যের প্রেক্ষিতে রাজ্যের তরফের আইনজীবী অসীম কুমার গঙ্গোপাধ্যায় জানান, ইসমাইল মণ্ডল রাজনৈতিক ব্যক্তিত্ব এবং প্রচুর সম্পত্তির মালিক হলেও তার জীবনহানির আশঙ্কা রয়েছে এমন কোনও প্রমাণ মেলেনি। সে কারণেই তার আবেদন মঞ্জুর করা হয়নি।
বিচারপতি প্রসাদ জানিয়ে দেন, প্রচুর সম্পত্তি থাকলেই যে প্রাণহানির আশঙ্কা রয়েছে এমনটা ধরা যাবে না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট থানায় তার প্রমাণও থাকতে হবে। এক্ষেত্রে স্থানীয় থানায় এমন কোনও ঘটনার উল্লেখ নেই যাতে প্রমাণিত হয় ইসমাইল মণ্ডলের বন্দুকের প্রয়োজন রয়েছে। তাই জেলাশাসকের সিদ্ধান্তই বহাল থাকবে ।

Previous articleমানসিক স্বাস্থ্য গুরুত্বপূর্ণ, সেটাও ভালো রাখতে হবে: জানাল ইমোশনাল ওয়েলনেস
Next article৪৮০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে বিসিসিআই-কে!