৪৮০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে বিসিসিআই-কে!

মহামারির ধাক্কায় আইপিএল স্থগিত হওয়ায় এমনিতেই বড়সড় ক্ষতির মুখে বিসিসিআই। এবার আরও বড় ধাক্কা খেল ভারতীয় ক্রিকেট বোর্ড।
আইপিএলের পুরনো একটি দলের জন্য চরম সংকটে পড়ল সৌরভ গঙ্গোপাধ্যায় অ্যান্ড কোং।
২০১২ সালে আইপিএল-এর দল ডেকান চার্জার্স-এর স্বত্ব  বাতিল করেছিল বিসিসিআই। মুম্বাইয়ে সুপ্রিম কোর্ট নিয়োজিত মধ্যস্থতাকারীর রায় ডেকান চার্জার্স ফ্র্যাঞ্চাইজির স্বত্ব বাতিল অবৈধ ছিল।
তাই আইপিএল-এর দল ডেকান চার্জার্স-কে ক্ষতিপূরণ হিসেবে ৪৮০০ কোটি টাকা বিসিসিআই-কে দেওয়ার নির্দেশ দে ওয়া হয়েছে।
আইপিএলের উদ্বোধনী মরশুম থেকে হায়দরাবাদের ফ্র্যাঞ্চাইজি হিসেবে খেলত ডেকান চার্জার্স। ২০০৯ মরশুমে চ্যাম্পিয়নও হয় তারা। কিন্তু ২০১২ সালের পর আর তাদের দেখা যায়নি। চুক্তি ভঙ্গের অভিযোগে সেই বছর সেপ্টেম্বরে এই দলকে চিরতরে নির্বাসিত করে আইপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু ফ্র্যাঞ্চাইজির তরফে এমন অভিযোগ মিথ্যে বলেই দাবি করা হয়েছিল।
প্রসঙ্গত, ২০০৮ সালে ডেকান ক্রনিকল হোল্ডিংস লিমিটেডের মালিকানাধীন ছিল ডেকান চার্জার্স। ২০০৯ সালে আইপিএলে তারা চ্যাম্পিয়ন হয়। কিন্তু ক্রিকেটারদের বেতন ঠিকমতো না দেওয়ার নানা অভিযোগে ২০১২ সালে ডেকানের স্বত্ব বাতিল করে বিসিসিআই।
সেই স্বত্ব বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে ডিসিএইচএল তখন সুপ্রিমকোর্টে যায়। এতদিন পর মধ্যস্থতাকারীর রায়ে শেষপর্যন্ত জয় হল DCHL-এর। আগামী সেপ্টেম্বরের মধ্যে DCHL-কে ৪৮০০ কোটি টাকা বিসিসিআইকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
মহামারীর জেরে দীর্ঘদিন ক্রিকেট বন্ধ থাকায় বিপুল আর্থিক ক্ষতির মুখে বিসিসিআই। তার উপর এবছর আইপিএলের আয়োজন করা সম্ভব নয়। ফলে ক্ষতির অঙ্ক আকাশ ছোঁবে। এমন পরিস্থিতিতে পুরনো মামলায় ডেকান চার্জার্স জিতে যাওয়ায় আরও কোণঠাসা হয়ে পড়ল বোর্ড।

Previous articleআপনি চাইলেই কী পেতে পারেন লাইসেন্সপ্রাপ্ত বন্দুক? হাইকোর্টের নির্দেশ জানেন?
Next articleশীর্ষ স্থানে থেকেও আক্ষেপ স্রোতশ্রীর