CESC-র ব্যাখ্যায় ক্ষোভ, আকাশছোঁয়া বিলের বিরুদ্ধে তোপ অঙ্কুশ, যশ ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের

সিইএসসি-র পাঠানো অস্বাভাবিক চড়া বিদ্যুতের বিলে যে ধৈর্যের বাঁধ ভাঙছে, তা স্পষ্ট বহু মানুষের রাস্তায় নামার হুমকিতে। কিছু অঞ্চলে বিক্ষোভ হয়েছে বলেও খবর। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটারে ছয়লাপ। রাজ্যের নির্দেশে সিইএসসি তড়িঘড়ি সংবাদপত্রে বিল নিয়ে বিজ্ঞাপন দিয়েছে ঠিকই। কিন্তু সেটা দেখে খোদ বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের মন্তব্য, ‘‘কিছুই বোঝা যাচ্ছে না। গ্রাহকের বিল এত চড়া হল কেন, সেই হিসেবের ব্যাখ্যা চাওয়া হয়েছিল।দেয়নি ওরা।’’ আর ক্ষোভে ফেটে পড়ে গ্রাহকদের প্রশ্ন, বরাবর যত টাকার বিল হয়, এ বার তার অঙ্ক পাঁচ-ছ’গুণ হওয়ার যুক্তি কোথায়?

বিদ্যুতের বিল নিয়ে কেউ CESC-র অফিসে গিয়ে নালিশ ঠুকেছেন। কেউ আবার সোশ্যাল মিডিয়াতে সরব হয়েছেন। বাদ নেই টালিগঞ্জের তারকারাও। অঙ্কুশ, যশ, কৌশিক গঙ্গোপাধ্যায় সহ অনেকেই বিদ্যুতের বিলের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ক্ষোভ উগড়ে দিয়েছেন।

মে মাসে পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের বাড়িতে প্রায় ২০ হাজার টাকার ইলেকট্রিক বিল পাঠিয়েছে CESC। যার সঙ্গে কোনওভাবে আগের মাসের বিদ্যুতের বিলের কোনও মিলই নেই। যদিও সেই বিলটিও নেহাত কম ছিল না। নিজের ক্ষোভ উগড়ে দিয়ে পরিচালক লিখেছেন, ”আমরা তিনজন। অত্যন্ত সাধারণ জীবনযাপন আমাদের। বিশেষ করে এরম অনিশ্চিত সময়ে আরো খরচ সামলে চলেছি সবাই। খুব গরম দুপুর একটি ও রাতে শোবার সময় দুটি AC চলে।  কোনোদিন একসঙ্গে তিনটি AC চলেনা আমাদের বাড়িতে। সবই LED আলো! তাও বারবার এরম বিল! বিকল্প নেই! অসহায়! আগের বিল ছিল 16 হাজার! ”

বিদ্যুতের বিল নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দিয়েছেন অভিনেতা যশ দাশগুপ্ত। বিলের ছবি পোস্ট করে যশ লিখেছেন, ”এটা স্বাভাবিক বিল হতে পারে না। CESC-কে অনুরোধ করছি আমার বাড়ির বিল খতিয়ে দেখা হোক। আমার ১৭,৬৬০ টাকা বিল এসেছে, গত কয়েকবছর ধরে আমি যে বিল দিয়ে আসছি, তার তুলনায় এই বিল যুক্তিহীন।”

যশের এই টুইটের নিচে কমেন্ট করেছেন অভিনেত্রী কৌশানি মুখোপাধ্যায়। তিনি লিখেছেন, যশ এটা অনেকের ক্ষেত্রেই হয়েছে। তুমি CESC-র সঙ্গে কথা বলে দেখো, আমারও বাড়ির বিলেও এমনটাই হয়েছে।

অন্যদিকে যশের একটি ছবি পোস্ট করে বন্ধু অঙ্কুশ হাজরা মজা করে লিখেছেন, “ভাই, আলো বন্ধ করে টর্চ জ্বালিয়ে ছবি তোল।” অঙ্কুশ নিজেও অন্ধকারে নিজের ছবি তুলে পোস্ট করেছেন। লিখেছেন, জুন মাসে বিদ্যুতের বিল পাওয়ার পর আমার নতুন জীবন।

অঙ্কুশ যতই মজা করুন না কেন, তাঁর বাড়ির বিলও কিছু কম আসেনি। লিখেছেন, যেখানে প্রতিমাসে তাঁর ৪ হাজার টাকা বিল আসতো, এবার এসেছে  ২১ হাজার টাকা।

সিইএসসির অবশ্য দাবি, হিসেবে ভুল নেই। সংস্থার এমডি দেবাশিস বন্দ্যোপাধ্যায় এক ভিডিয়োবার্তায় জানিয়েছেন, গ্রাহকেরা এখন বিলের ৫০% দিয়ে, পরের দু’মাসে ২৫% করে দিতে পারবেন। ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন) অভিজিৎ ঘোষও বলেন, গ্রাহকদের প্রতি তাঁরা দায়বদ্ধ। সব স্ল্যাবের সুবিধা দিয়েই বিল হচ্ছে।
তবে গ্রাহক ও সংশ্লিষ্ট মহলের মতে, বিল নিয়েই যেখানে বিভ্রান্তি, সেখানে কী ভাবে মেটাতে হবে জেনে লাভ নেই। কংগ্রেস নেতা আবদুল মান্নান বলেন, ‘‘একেই চূড়ান্ত দুর্ভোগের মধ্যে আছেন সকলে। তার উপরে এমন অন্যায় বিলের বোঝা। এটা ফেরাতে হবে।’’ সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘ভুতুড়ে বিল আসছে। মানুষকে লুট করতে দেওয়া যাবে না। আন্দোলনের মুখোমুখি হতে হবে সরকার ও সিইএসসি-কে।’’

Previous articleভাইরাসে আক্রান্ত আড়াই কোটি মানুষ, প্রেসিডেন্টের দাবিতে চাঞ্চল্য
Next articleভার্চুয়াল রকে প্রবাসী ভক্তদের ২৯ জুলাই ঐতিহাসিক মোহনবাগান দিবস উদযাপন! আপনাকেও স্বাগত