ভাইরাস আক্রান্তের দেহ সৎকারেও এবার প্যাকেজের রমরমা!

মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে রোগীর মৃত্যু হচ্ছে। এদিকে বেসরকারি হাসপাতালের মর্গে পড়ে থাকছে বহু দেহ। সরকারি নীতি মেনে কবে সৎকার হবে তা অনেক ক্ষেত্রে জানতে পারছেন না পরিজনেরা। এই আবহে এবার বিকল্প ব্যবস্থার প্রচলন শুরু হয়েছে। রীতিমতো প্যাকেজ করে সৎকার করা হচ্ছে মৃতের দেহ।

সূত্রের খবর, চলতি মাস থেকে দু’টি সংস্থা বেসরকারি হাসপাতাল থেকে শববাহী গাড়িতে দেহ ধাপা, নিমতলা বা হাওড়ার শিবপুরে নিয়ে যাচ্ছে। এক সংস্থার প্রতিনিধি শেখ কালু জানিয়েছেন, “মৃতের পরিবারের থেকে ৫ থেকে ৭ হাজার টাকা নেওয়া হচ্ছে। পরিবারে আর্থিক অবস্থা বুঝেই সেই টাকা নিচ্ছি। পুরসভা জানে এর থেকে কমে সম্ভব নয়।” আরেক সংস্থার প্রতিনিধি আবির চট্টোপাধ্যায়ের কথায়, “বিনা খরচায় পুরসভার গাড়ি পেতে হলে বডি পড়েই থাকবে। এই কাজ সাত হাজার টাকার কমে করা সম্ভব না।”

বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য, রোগীর মৃত্যু হলে দেহ হাসপাতলে থাকলেও তা সৎকারের অধিকার কেবলমাত্র পুরসভার। তাই এক্ষেত্রে তাদের কিছু করার নেই। এদিকে কোভিড কো-অর্ডিনেটর মণিরুল ইসলাম মোল্লার বক্তব্য, “কয়েকটি সংস্থা বেসরকারি হাসপাতাল থেকে দেহ নিয়ে সৎকারের ব্যবস্থা করছে। কিন্তু তা টাকার বিনিময় নয়।”

Previous articleমমতার উপর নির্ভর করে আছে ইস্টবেঙ্গল, কিন্তু ঘটছে কী?
Next articleভালো আছে বচ্চন পরিবার, তবে হাসপাতালে থাকতে হবে আরও কিছুদিন