কম্পিউটারের থেকেও দ্রুত মস্তিষ্ক! ‘হিউম্যান কম্পিউটার’ এর চরিত্রে এবার বিদ্যা বালান

আমাজন প্রাইমে মুক্তি পেতে চলেছে গণিতবিদ শকুন্তলা দেবীর বায়োপিক। অনায়াসে জটিল অংক মুখে মুখে সমাধান করতে পারতেন তিনি। সেই কারণে হিউম্যান কম্পিউটারে বলা হতো তাঁকে। এই ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন বিদ্যা বালান।

১৯২৯ সালে ৪ নভেম্বর বেঙ্গালুরুর এক ব্রাহ্মণ পরিবারে জন্ম শকুন্তলা দেবীর। ছোট বয়স থেকেই খুব সহজে সংখ্যা মনে রাখতে পারতেন তিনি। তাঁর বাবার সার্কাস কোম্পানি ছিল। সেইপ কোম্পানি বন্ধ করে মেয়েকে নিয়ে রোড শো শুরু করেন বাবা। মুখে মুখে হিসাব করে নিজের প্রতিভা দেখাতেন শকুন্তলা দেবী। ১৯৪৪ সালে বাবার সঙ্গে লন্ডল যান শকুন্তলা। মাত্র ছয় বছর বয়সে পাটিগণিতের দক্ষতা প্রমাণ করে তিনি। এমনকী বলা হত কম্পিউটারের থেকে তাড়াতাড়ি অঙ্ক সমাধান করতে পারেন শকুন্তলা দেবী।

১৯৮২ সালে গিনেজ বুকে রেকর্ড গড়েন শকুন্তলা দেবী।শকুন্তলা দেবী দুটি ১৩ অঙ্কের সংখ্যা মুখে মুখে গুণ করতে পারতেন। তাও মাত্র ২৮ সেকেন্ডে। অঙ্ক সমাধানের পাশাপাশি বইও লিখেছেন তিনি। ভারতে সমকামিতা নিয়ে প্রথম বই লিখেছিলেন শকুন্তলা দেবী। এছাড়াও জ্যোতিষশাস্ত্র নিয়েও তাঁর লেখা কয়েকটি বই রয়েছে। রান্না সম্পর্কেও তিনি কয়েকটি বই লিখেছিলেন। ২০১৩ সালে ২১ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

Previous articleপাইলট শিবিরে স্বস্তি, রাজস্থান ইস্যুতে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট
Next articleযীশুর ছবি সরিয়ে রাখতে হবে জিংপিং-মাওয়ের ছবি, নির্দেশিকা জারি চিনের