দশ জনের চেলসিকে হারিয়ে এফএ কাপ ঘরে তুলল আর্সেনাল

দশ জনের চেলসিকে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন আর্সেনাল। শনিবার রাতে দর্শকশূন্য ফাইনালে দশ জনের চেলসিকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। পৃথিবীর প্রাচীনতম ক্লাব আর্সেনালের সফলতম দলটির এটি ১৪তম শিরোপা।
ওয়েম্বলি স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। বল দখলে চেলসি এগিয়ে থাকলেও সুযোগ তৈরিতে প্রাধান্য দেখায় আর্সেনাল।
শুরুর তৃতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেলেও তা হয়ে উঠেনি আর্সেনালের। অবামেয়াংয়ের হেড জালে না জড়ানোয় হতাশ হতে হয় আর্সেনালকে। উল্টো পঞ্চম মিনিটে এগিয়ে যায় চেলসি। জিরুডের বাড়ানো বলে জালে বল জড়ান পুলিসিচ।দশম মিনিটে আবারও সুযোগ পেলেও এ যাত্রায় গোল করতে ব্যর্থ হন পুলিসিচ। তবে ম্যাচের ২৮তম মিনিটে দলকে সমতায় ফেরান চলতি মরসুমে দুর্দান্ত খেলা পিয়েরে-এমেরিক অবামেয়াং। পেনাল্টি শট থেকে নির্বিঘ্নে গোল করেন অবামেয়াং। তার পর অবশ্য আর পিছনে ফিরে তাকাতে হয়নি আর্সেনালকে।১-১ গোলের সমতা রেখে বিরতিতে যায় দল। বিরতি থেকে ফিরে গোল করে দলকে এগিয়ে নেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। ৬৭তম মিনিটে নিকোলাস পেপের বাড়ানো ক্রসে এক ডিফেন্ডারকে কাটিয়ে ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদ করেন অবামেয়াং। ৭৩তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে চেলসি মিডফিল্ডার মাতেও কোভাচিচ মাঠ ছাড়ে। এরপর আর কোন গোল না হওয়ায় ২-১ গোলের ব্যবধােনে জয় তুলে নেয় আর্সেনাল।


এবার নিয়ে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রায় দেড় শতাব্দীকালের পুরোনো এফএ কাপ প্রতিযোগিতায় আর্সেনালের এটি চতুর্দশ শিরোপা। ২০১৬-১৭ মরসুমেও চেলসিকে একই ব্যবধানে হারিয়ে নিজেদের ত্রয়োদশ শিরোপা জিতেছিল দলটি।