স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ ছাড়াই সাধারণ ফোনে অনলাইন ক্লাসের ব্যবস্থা রাজ্যের  

আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘বাংলার শিক্ষা দূরভাষে’ কর্মসূচি।
স্মার্টফোন বা দ্রুত ইন্টারনেট সংযোগের দরকার নেই। ‘বাংলার শিক্ষা দূরভাষে’ কর্মসূচিতে সারা রাজ্যে সাধারণ ফোনেই পড়ানো শুরু হচ্ছে ৪ অগস্ট।
সব পড়ুয়াদের কথা মনে রেখেই এই নয়া উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার । স্মার্টফোন না থাকলেও এখন আর চিন্তা করতে হবে না পড়ুয়াদের । সাধারণ ফোনেই যাতে অনলাইন ক্লাসে অংশ নিতে পারে পড়ুয়ারা সেই ব্যবস্থাই করেছে সরকার ।
পড়তে গিয়ে কোথাও হোঁচট খেলে নির্দিষ্ট টোল ফ্রি নম্বরে ফোন করতে হবে পড়ুয়াদের। সেখানেই পড়ুয়ারা সরাসরি পেয়ে যাবে শিক্ষকদের। প্রকল্পটি শুরু হচ্ছে নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের মাধ্যমে । শুরুতে তারা এই পরিষেবা পাবে। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এবং বেলা ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত এই কর্মসূচি চলবে।
আসলে লকডাউন চলাকালীন অনলাইন-পাঠ শুরু হলেও প্রত্যন্ত এলাকায় দুর্বল নেট সংযোগের জন্য এবং সব পড়ুয়ার কাছে স্মার্টফোন না-থাকায় এই শিক্ষণ সর্বজনীন হচ্ছে না বলে অভিযোগ। সেই জন্যই ‘বাংলার শিক্ষা দূরভাষে’ কর্মসূচি নেওয়া হয়েছে। রাজ্য পাঠ্যক্রম কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, বাংলা ছাড়াও হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালি এবং ইংরেজি ভাষায় পড়ুয়ারা প্রশ্ন করতে পারবে। টোল ফ্রি নম্বরে ফোন করলে জানতে চাওয়া হবে, পড়ুয়া কোন ভাষায় প্রশ্ন করতে চায়। সেই অনুযায়ী নম্বর টিপলে জানতে চাওয়া হবে, সে কোন বিষয়ে প্রশ্ন করবে। বিষয় জানালে সেই অনুযায়ী একটি নম্বরে ডায়াল করতে বলা হবে। পড়ুয়া সেই নম্বরে ডায়াল করলেই শিক্ষককে ফোনে পেয়ে যাবে। পড়ুয়া প্রশ্ন করলে শিক্ষক উত্তর দেবেন।