১৫ অগাস্টে এই প্রথমবার টাইম স্কোয়্যারে উড়বে ভারতের জাতীয় পতাকা

১৫ অগাস্ট ভারতের স্বাধীনতা দিবস। আর সেই উপলক্ষ্যে এই প্রথমবার সুদূর নিউ ইয়র্কের টাইম স্কোয়্যারে উড়বে ভারতের তেরঙ্গা পতাকা। মার্কিন মুলুকে প্রবাসী ভারতীয়দের সংগঠন “ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস (‌এফআইএ)‌” এমনই উদ্যোগ নিয়েছে।

এফআইএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি ২০২০ সালের ১৫ অগাস্টে ইতিহাস তৈরি হতে চলেছে। এই প্রথমবার ভারতের স্বাধীনতা দিবস উদযাপন হবে ঐতিহাসিক টাইম স্কোয়্যারে। উত্তোলন করা হবে গর্বের-অহঙ্কারের তেরঙ্গা পতাকা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিউ ইয়র্কে ভারতীয় কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল।

এছাড়া প্রতিবছরের মতো এবারও এম্পায়ার স্টেট বিল্ডিং ভারতের জাতীয় পতাকার রং গেরুয়া-সাদা-সবুজ আলোয় সেজে উঠবে। করোনার আবহে এ বছর নিউ ইয়র্কে ভার্চুয়ালভাবেই স্বাধীনতা উদযাপন করবে ভারতীয় কনসুলেট জেনারেল। অনলাইনে দেখানো হবে সেই অনুষ্ঠান। প্রবাসী ভারতীয়দের তাতে যোগ দেওয়ার অনুরোধ করা হয়েছে। প্রতি বছর ম্যানহাউটনে স্বাধীনতা উদযাপনে কুচকাওয়াজের আয়োজন করা হয়। উপস্থিত থাকেন মার্কিন রাজনীতিবিদ, সাধারণ মানুষ, প্রবাসী ভারতীয় থেকে সেলেবরা। হাজার হাজার মানুষ সমবেত হন। এবার মহামারি সঙ্কটে সামাজিক দূরত্ব বজায় রাখতে অনুষ্ঠান কাটছাঁট করা হয়েছে। তার মধ্যেই যেটুকু হবে, তা ভার্চুয়ালই।

Previous articleমুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক প্রধানমন্ত্রীর, কী বললেন তিনি
Next articleসম্পত্তির সমান উত্তরাধিকার মেয়েরাও পাবে, রায় সুপ্রিম কোর্টের