বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার রাশিয়ার

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার করল রাশিয়া। এই ভ্যাকসিনের ছাড়পত্র দিয়েছে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক। দেশের রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মেয়ের দেহে এই ভ্যাকসিন প্রথম প্রয়োগ করা হয়েছে। অক্টোবর মাসে সাধারণ মানুষের জন্য ভ্যাকসিন আনা হবে বলে জানা গিয়েছে। যারা ভাইরাসের সঙ্গে সরাসরি লড়াই করছেন তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে চলতি মাসেই।

এই ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। ১৮ জুন প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। ৩৮ জন ভলেন্টিয়ারকে নিয়ে শুরু হয়েছিল ক্লিনিক্যাল ট্রায়াল। প্রায় ১ মাস পর সুস্থ হয়ে বাড়ি ফেরেন তাঁরা। এরপর দ্বিতীয় দফায় ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় ২০ জুলাই। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের দাবি, প্রত্যেকেই সুস্থ হয়েছেন এবং প্রত্যেকের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। এই ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকরী দাবি করেছেন রুশ স্বাস্থ্যমন্ত্রী৷

সারা বিশ্বে ভাইরাসের সংক্রমণ ২ কোটি ছাড়িয়ে গিয়েছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, সেপ্টেম্বর মাস থেকে ভ্যাকসিনের উৎপাদন শুরু হবে। স্পষ্টতই, ভ্যাকসিন আবিষ্কারের এই খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছে বিশ্ববাসী। তবে ভারত সহ অন্যান্য দেশে এই ভ্যাকসিন মিলবে কি না সে সম্পর্কে অবশ্য কোনও তথ্য এখনও সামনে আসেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইসিএমআর ছাড়পত্র দিলে তবেই ভারত এই ভ্যাকসিন ব্যবহার করতে পারবে বলে জানা গিয়েছে।

Previous articleবিজেপি শিবিরে জোর ধাক্কা দিয়ে কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতিতে সংখ্যা গরিষ্ঠ তৃণমূল
Next articleহাওড়ার হাসপাতালে অবস্থার ভিডিও ভাইরাল, রোগিনী আরও সমস্যায় বলে অভিযোগ