দুর্যোগে ভেঙে গিয়েছে বাড়ি, পথচারীদের বাঁচাতে সাত ঘণ্টা খোলা ম্যানহোল পাহারা দিলেন মহিলা!

প্রবল দুর্যোগে ভেঙে গিয়েছে বাড়ির একাংশ। ঘরের ভিতরে হাঁটুসমান জল। প্রতিমুহূর্তে বিপদ। কিন্তু সেদিকে না তাকিয়ে পথচারীদের রক্ষা করতে টানা ৭ ঘণ্টা দাঁড়িয়ে থেকে খোলা ম্যানহোল পাহারা দিলেন মহিলা!
মুম্বইয়ের কান্তা মূর্তি কলন মানবিকতার নজির গড়লেন।
২০১৭-র ২৯ অগাস্ট ডা. দীপক অমরাপুরকর নামে এক ব্যক্তি খোলা ম্যানহলে পড়ে প্রাণ হারিয়েছিলেন। মুম্বইয়ের পরেল এলাকায় একটি খোলা ম্যানহোলে পড়ে যান তিনি। দুদিন পর বরেলি এলাকা থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। সেই ঘটনা নাড়া দিয়েছিল কান্তাকে। তাই তিনি খোলা ম্যানহোল পাহারা দিতে সাত ঘণ্টা ক্ষিদে, তৃষ্ণা সহ্য করে দাঁড়িয়ে ছিলেন। বিএমসির আধিকারিকরা আসার পর তিনি সরে দাঁড়ান।

মুম্বইয়ের দাদরের এক বাজারে ফুল বিক্রি করে সংসার চালান কান্তা। তাঁর আট ছেলেমেয়ে। কান্তার স্বামী ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে পক্ষাঘাতে আক্রান্ত। দুই সন্তান এখন স্কুলে পড়ে। কান্তা বলেন, ”সেদিন তুলসী পাইপ রোডে কোমর পর্যন্ত জল দাঁড়িয়ে গিয়েছিল। আমি ম্যানহোল খুলে দিই। তাতে কিছুটা জল নেমে যায়। কিন্তু খোলা ম্যানহোলে পড়ে কারও বিপদ হতে পরে। তাই আমি দাঁড়িয়ে ছিলাম ওখানে। সকাল ছটা থেকে বেলা একটা পর্যন্ত। বিএমসি থেকে লোক এলে আমি বাড়ি চলে আসি।” তাঁর ভালো কাজের ফল পেয়েছেন তিনি । বিএমসি কর্মী থেকে এবং স্বেচ্ছাসেবী সংগঠনরে সদস্যরা মিলে সারিয়ে দিয়েছেন কান্তার ভাঙা বাড়ি ।

Previous articleশহরে করোনা আক্রান্ত বৃদ্ধের আত্মহত্যা, ফ্ল্যাট মালিকের দিকে অভিযোগের আঙুল
Next articleফের এনকাউন্টার উপত্যকায়, খতম এক জঙ্গি