কেন্দ্রের ‘আয়ুষ্মান’ প্রকল্প রাজ্যের ‘স্বাস্থ্যসাথী’র নকল: সোজা বাংলায় অভিযোগ ডেরেকের

কেন্দ্রের যে আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপি নেতৃত্ব প্রচারে ঢাক বাজান সেটা আসলে রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পেরই নকল। সোজা বাংলায় জানালেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। শুক্রবারের পরে রবিবার তৃণমূলের ভার্চুয়াল প্রচার ‘সোজা বাংলায় বলছি’-র দশম পর্ব প্রচারিত হয়। সেখানে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানান, ২০১৮ সালে কেন্দ্র আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করে তা ২০১৬ সালে রাজ্যে চালু হওয়া স্বাস্থ্য সাথী প্রকল্পের নকল। তৃণমূল সাংসদ বলেন, দুটোতেই পাঁচ লাখ টাকা পর্যন্ত চিকিৎসা পাওয়া গেলেও স্বাস্থ্যসাথী পুরোপুরি বিনামূল্যে অনলাইনে উপলব্ধ। কিন্তু আয়ুষ্মান ভারত প্রকল্পে রাজ্যগুলিকে মোট খরচের ৪০% দিতে হয়। এছাড়া, স্বাস্থ্যসাথী প্রকল্পে রাজ্য সরকার আর কী কী সুবিধা দেয় তাও দশম এপিসোডে জানান ডেরেক।

২৬ জুলাই থেকে শুরু হয়েছে তৃণমূল কংগ্রেসের নয়া মেগা ক্যাম্পেন ‘সোজা বাংলায় বলছি’। রাজ্যের বেকারত্বের হার কতটা কম, কোন কোন খাতে, কেন্দ্রের কাছে কত টাকা পায় রাজ্য, কোভিড মোকাবিলায় কীভাবে কেন্দ্রের বঞ্চনার শিকার বাংলা, আমফানের পরে কেন্দ্র সামান্য সাহায্য করেছে, রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কত বিনিয়োগ মহিলাদের পরিস্থিতি বা কী? কত বিদেশী বিনিয়োগ হচ্ছে রাজ্যে- এই সব বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরে এক মিনিটের ভিডিও-তে জানাচ্ছেন ডেরেক।
সপ্তাহে তিনদিন ‘সোজা বাংলায় বলছি’ নামে নতুন ভিডিও সিরিজ প্রকাশিত হচ্ছে। প্রতি বুধ, শুক্র ও রবিবার সকাল ১১টায় প্রকাশ করা হচ্ছে একটি করে এক মিনিটের ভিডিও। সোশ্যাল মিডিয়ায় এই সিরিজ চলবে আগামী কয়েকমাস।
‘সোজা বাংলায় বলছি’ ভিডিও সিরিজের উপস্থাপনা করছেন রাজ্যসভার তৃণমূলের সংসদীয় দলনেতা ডেরেক ও’ব্রায়েন। এই ভিডিওগুলি আজকের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ের প্রাসঙ্গিক ক্ষেত্রগুলির ওপর তৈরি করা হয়েছে।

Previous articleকেন অবসর ধোনির? ব্যাখ্যা দিলেন সুনীল গাভাসকার
Next articleMSD-7: ধোনির মিথ হওয়া ৭ নম্বর জার্সিকেও চির অবসরে পাঠানোর আর্জি কার্তিকের