নতুন জাতীয় শিক্ষানীতি অনুযায়ী পড়ুয়াদের জন্য তৈরি হচ্ছে ক্রেডিট ব্যাঙ্ক

দেশে নতুন জাতীয় শিক্ষানীতি চলুন হবে আগামী বছর থেকে । সেই শিক্ষানীতি অনুযায়ী
২০২১ সাল থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের কোর্স হবে চার বছরের। সময়সীমা এক বছর বাড়ায় পড়ুয়াদের সুবিধার জন্য তৈরি করা হচ্ছে ক্রেডিট ব্যাঙ্ক।
আসুন জেনে নি , কেন এই ক্রেডিট ব্যাঙ্ক।
স্নাতকের পড়ুয়ারা প্রয়োজনে কিছুদিনের জন্য পড়াশোনা বন্ধ রাখতে পারবেন। সেই সময় তাঁদের অ্যাকাডেমিক ক্রেডিট জমা থাকবে এই ক্রেডিট ব্যাঙ্কে। পরে ফের যখন তাঁরা যখন ক্লাস শুরু করবেন, সেই ক্রেডিট তাঁদের কাজে লাগবে।
নতুন জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, গ্র্যাজুয়েশন কোর্সের মধ্যে দফায় দফায় কোনও পড়ুয়াকে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট দেওয়া হবে। যে পড়ুয়া এক বছর কোর্স করবেন, তিনি পাবেন সার্টিফিকেট। যিনি দু’বছর ক্লাস করবেন, তাকে দেওয়া হবে ডিপ্লোমা। তিন বছর ক্লাস করলে পড়ুয়াকে দেওয়া হবে ডিগ্রি। চারবছর ক্লাস করলে পড়ুয়া পাবেন চার বছরের ডিগ্রি। তখন পড়ুয়ারা এক বছরের মাস্টার্স কোর্স করার সুযোগ পাবেন। অথবা কলেজে চতুর্থ বছরে তাঁরা যদি রিসার্চ করে থাকেন, পরবর্তীকালে পিএইচডি করার যোগ্য বলে বিবেচিত হবেন।
সরকারি সূত্রে জানা গিয়েছে, শিক্ষামন্ত্রক ক্রেডিট ব্যাঙ্ক তৈরি করা শুরু করে দিয়েছে । আগামী ডিসেম্বর মাস থেকে পরীক্ষামূলকভাবে ওই ক্রেডিট ব্যাঙ্ক কাজ শুরু করবে।
২০২১ সালে যারা স্নাতকে ভর্তি হবেন, তারা চার বছরের কোর্স করার সুযোগ পাবেন।
নতুন জাতীয় শিক্ষানীতিতে প্রাথমিক স্তরে মাতৃভাষার মাধ্যমে শিক্ষায় জোর দেওয়া হয়েছে। ।

Previous articleউত্তর কোরিয়ায় ক্রমশ ক্ষমতাশালী হচ্ছেন কিমের বোন
Next articleঅর্জুন সিংয়ের পাশে কতটা থাকবে দল? টানাপোড়েন রাজ্য বিজেপিতে