পরীক্ষাকেন্দ্রে যেতে ২৫০০০! টাকা ফেরাতে জেইই-মেইন পরীক্ষার্থীদের পাশে ‘জাতীয় বাংলা সম্মেলন’

বিতর্ক, বিরোধিতার মধ্যেই ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা জেইই-মেইন। ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে পরীক্ষা। অতিমারির পরিস্থিতিতে পরীক্ষা কেন্দ্রে নির্দিষ্ট সময়ে পৌঁছাতে নাকাল হতে হচ্ছে পরীক্ষার্থীদের। সংক্রমণের আতঙ্কে বাসে করে পরীক্ষাকেন্দ্রে যেতে পারছেন না পরীক্ষার্থীরা। ট্রেন বন্ধ । অগত্যা ভরসা তাই প্রাইভেট গাড়ি। আর সেই ভাড়া দিতে গিয়ে নাজেহাল পরীক্ষার্থীরা । ১০, ১২ এমনকি ২৫ হাজার টাকা পর্যন্ত ভাড়া গুনতে হচ্ছে তাঁদের ! সব পরীক্ষার্থীদের এই ভাড়া দেওয়া সম্ভব নয়। এই টালমাটাল পরিস্থিতিতে পরীক্ষার্থীদের পাশে দাঁড়াল গণসংগঠন ‘জাতীয় বাংলা সম্মেলন’ ।

এই মোটা অঙ্কের টাকা দিয়ে যাঁদের পৌঁছাতে হচ্ছে পরীক্ষা কেন্দ্রে, সেইসব পরীক্ষার্থীদের জাতীয় বাংলা সম্মেলনের ফেসবুক এবং টুইটার পেজে জানানোর আবেদন জানিয়েছে সংগঠনটি। জাতীয় বাংলা সম্মেলনের সাধারণ সম্পাদক সিদ্ধব্রত দাস বলেন, “অতিরিক্ত মাত্রায় গাড়ি ভাড়া দিতে হয়েছে যে সমস্ত পরীক্ষার্থীদের তাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ করুন। তাঁদের তালিকা আমরা পাঠাব বিজেপি অফিসে। টাকা ফেরানোর দাবি তুলব আমরা ।”

জাতীয় বাংলা সম্মেলনের সাধারণ সম্পাদক আরও বলেন, “অতিমারির পরিস্থিতিতে পরীক্ষার্থীদের অসুবিধা বিবেচনা না করেই পরীক্ষায় অনড় থাকল কেন্দ্র। যাতায়াতের বিষয়টি তারা রাজ্য সরকারের সঙ্গে আলোচনাও করেনি। পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে পড়ুয়াদের অতিরিক্ত ভাড়ার মুখে পড়ার বিষয়টিও তাই তাদের দেখা উচিত। এই বিষয়টি মাথায় রেখে পরীক্ষার্থীদের ভাড়ার টাকা ফিরিয়ে দেওয়ার দাবিতে এই কর্মসূচি নিয়েছে আমরা ।”

উল্লেখ্য, গোটা দেশে পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫৮ হাজার। এ রাজ্য থেকে জেইই-মেইনে বসছেন ৩৭ হাজার পরীক্ষার্থী।

Previous articleগুরুত্ব পেয়েই কৃতিত্ব প্রমাণে মরিয়া ছত্রধর, দূরত্ব জেলা নেতৃত্বের সঙ্গে?
Next articleসাতসকালে শহরের বাজারগুলিতে আচমকাই হানা ইবির! তারপর যা হলো