রাজ্যের অনুরোধে সায় মেট্রো কর্তৃপক্ষের, NEET পরীক্ষার্থীদের সুবিধার্থে ১৩ তারিখ চলবে মেট্রো

প্রতীকী ছবি

NEET, JEE পরীক্ষা স্থগিতের আর্জি জানিয়ে বাংলা-সহ ৬ রাজ্যের তরফে দাখিল করা রিভিউ পিটিশন শুক্রবার খারিজ করেছে সুপ্রিম কোর্ট৷ বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কৃষ্ণ মুরারির বেঞ্চ এই আর্জি খারিজ করে জানিয়েছে, এই আবেদনের কোনও সারবত্তা নেই। এই রিভিউ পিটিশনের শুনানি এজলাশে নয়, বিচারপতির চেম্বারে হয়েছে৷ অতএব ১৩ তারিখই হচ্ছে নিট পরীক্ষা। তাই পরীক্ষার্থীদের যাতে অসুবিধায় পড়তে না হয় তাই ওই দিন চলবে মেট্রো।

রাজ্যের অনুরোধ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রোরেল। সকাল ১১ টা থেকে সন্ধেয় ৭ টা পর্যন্ত গড়বে মেট্রোর চাকা। ওই দিন চলবে মোট ৬৬ টি ট্রেন। স্মার্ট কার্ড ব্যবহার করে অনায়াসেই ওঠা যাবে মেট্রোয়। তবে যাঁদের কাছে স্মার্ট কার্ড নেই তাঁদের জন্য থাকছে কাগজের টিকিট। করোনা সঙ্কটে নিট ও জেইই না করানোর পক্ষে সুপ্রিম কোর্টে জমা পড়েছিল আবেদন। কিন্তু তাতে সায় দেননি বিচারকরা। তাই ছাত্রছাত্রীদের যাতায়াতের কথা মাথায় রেখেই মেট্রো চালানোর সিদ্ধান্ত।

প্রসঙ্গত, একগুচ্ছ নতুন নিয়ম মেনে কয়েকদিনের মধ্যেই পুরোদমে মেট্রো চলবে নিউ গড়িয়া থেকে নোয়াপাড়া। ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে। ১৪ সেপ্টেম্বর থেকেই চালু হতে পারে মেট্রো। তাই পরিষেবা শুরু করার আগে রণকৌশল ঠিক করতে আজ, শুক্রবার ফের মেট্রোভবনে আরও এক দফা বৈঠকে বসে কর্তৃপক্ষ। রাজ্য সরকারের প্রতিনিধিরা ছাড়াও মেট্রো কর্তৃপক্ষ এবং কলকাতা পুলিসের কর্তারাও হাজির ছিলেন সেখানে। ঠিক কী পদ্ধতিতে পরিষেবা দেওয়া হবে তার একটি রূপরেখা দেওয়া হয়েছে আজ।

আরও পড়ুন- বাংলাদেশে মসজিদে প্রবল বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা

নিউ নর্মালে কী কী নিয়মবিধি জারি করছে মেট্রোরেল কর্তৃপক্ষ? দেখে নিন

* প্রতি ট্রেনে ৪০০জন করে লোক উঠবে

*প্রতি ঘন্টার জন্য আলাদা রং-এর বারকোড ইস্যু করা হবে। পাশে সেই রং দেখে বোঝা যাবে কোন সময়ে কার টিকিট কাটা হয়েছে

*এখন আপাতত প্রতি এক ঘন্টার স্লটে ই-পাশ ইস্যু করা হবে।

স্লট বুক করে যাত্রীদের সময় মতো পৌঁছতে হবে স্টেশনে।

*পরে অফিসটাইমে একঘণ্টা ও অন্যসময়ে দু-ঘণ্টার স্লটে ই-পাস ইস্যু করা হবে। তার পাশে দিন ও সময় নির্দিষ্ট করা থাকবে।

*রংয়ের চিহ্ন, নথি স্টেশনে ঢোকার স্টেশনে ঢুকতে দেওয়া হবে। এরপর যাদের স্মার্ট কার্ড থাকবে তাঁরা সরাসরি চলে যাবেন প্ল্যাটফর্মে। যাদের থাকবে না তাঁরা স্মার্টকার্ড কিনতে পারবেন।

*দিনে ১১০টা ট্রেন চলবে

সকাল ৮টা থেকে রাত ৮টা। ১২ মিনিট অন্তর মিলবে ট্রেন। মেট্রোর অ্যাপ, পথদিশা অ্যাপ, মেট্রোর সাইট, ও সরকারের বিভিন্ন সাইট থেকে থেকে লিংকের মাধ্যমে স্লট বুক করার ই-পাশ পাওয়া যাবে।

আরও পড়ুন- BREAKING: জল্পনার অবসান, ইচ্ছার বিরুদ্ধেই বার্সাতে থাকছেন মেসি

Previous articleBREAKING: জল্পনার অবসান, ইচ্ছার বিরুদ্ধেই বার্সাতে থাকছেন মেসি
Next articleকাঁকড়া ধরতে গিয়ে ফের বাঘের হামলায় প্রাণ হারালেন মৎস্যজীবী