নিউ নর্মালের জের! একজন যাত্রীকে নিয়েই ছুটল রাজধানী এক্সপ্রেস

নিউ নর্মাল আবহে পাল্টে গিয়েছে জীবনযাত্রা। পরিবহন থেকে শিক্ষা, মহামারির প্রভাব পড়েছে সব কিছুতেই। দেশের ব্যস্ততম স্টেশন গুলির চেহারাও পাল্টে গিয়েছে। খাঁ খাঁ করছে চারিদিক। মাঝে মধ্যে দু একটা স্পেশাল ট্রেনের আনাগোনা হয়। এছাড়া কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে স্টেশন চত্বর। চেনা ছবি এতটাই পাল্টেছে যে এবার রাজধানী এক্সপ্রেসও ছুটল মাত্র একজন যাত্রীকে নিয়ে।

অবাক লাগলেও ঘটনা সত্যি। রাজধানী এক্সপ্রেস দিল্লি থেকে রাঁচি পৌঁছল মাত্র একজন তরুণীকে নিয়ে। তবে নিউ নরমাল এর জন্য দায়ী, ব্যাপারটা ঠিক তেমন নয়। ঘটনা কী? মাঝে অবরোধের জন্য অন্য যাত্রীরা গাড়িতে রাঁচি পৌঁছে যান। কিন্তু বেঁকে বসেন এক তরুণী। অন্যান্য যাত্রীদের মতই, রেল কর্মীরা তাঁর জন্য গাড়ির ব্যবস্থা করেছিলেন। তাঁর সাফ কথা, কোনওভাবেই ট্রেন থেকে তিনি নামবেন না। রাজধানী এক্সপ্রেসেই পৌঁছবেন রাঁচিতে।

আরও পড়ুন : শান্তির জন্য দরকার বিশ্বাসের সম্পর্ক, চিনকে বার্তা রাজনাথের

দিল্লি রাঁচির পথেই মাঝে পড়ে ডাল্টনগঞ্জ। সেখানে স্থানীয় কয়েকজন অবরোধ করেন। দীর্ঘক্ষণ ট্রেন আটকে বিক্ষোভ দেখান তাঁরা। যার জেরে মাঝপথে আটকে যায় রাজধানী এক্সপ্রেস। এদিকে ঘড়ি কাটা ঘুরতে থাকে। একটা সময়ের পর ধৈর্য্য হারা হয়ে যান যাত্রীরা। শেষ পর্যন্ত রেলের উদ্যোগেই ৯১০ জন যাত্রীকে সড়কপথে রাচি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে রেল। তাঁদের জন্য বাসের বন্দোবস্ত করা হয় রেলের পক্ষ থেকে।

কিন্তু বেঁকে বসেন অনন্যা নামের ওই তরুণী। তাঁর বক্তব্য, ট্রেনে যখন তিনি উঠেছেন, তখন ট্রেনেই রাঁচি পৌঁছবেন। বাস করে যেতে হলে তিনি বাসের টিকিট কাটতেন। রাজধানীর টিকিট কাটতেন না। রেলের আধিকারিকরা বোঝানোর চেষ্টা করলেও, কোনও লাভ হয়নি। এমনকী চার চাকায় রাঁচি পৌঁছে দেওয়ার প্রস্তাব দেয় রেল। কিন্তু তাতেও নিজের সিদ্ধান্তে অটল থেকেছেন অনন্যা। শেষমেষ বদল করা হয় রাজধানীর রুট। মাত্র একজন মহিলাকে নিয়েই রাঁচি পৌঁছয় রাজধানী এক্সপ্রেস।

আরও পড়ুন : বিনোদনে আইফোন দাবি যুবকের, টুইটে যোগ্য জবাব সোনুর

অনন্যা জানিয়েছেন, এই একার সফর বেশ উপভোগ করেছেন তিনি। একা ট্রেন যাত্রায় সব রকম নিরাপত্তার বন্দোবস্ত করেছিল রেল। তাঁর সুরক্ষার জন্য মোতায়েন করা হয়েছিল বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী। রেলের আধিকারিক জানান, “অনেকবার ওই তরুণীকে আমরা অনুরোধ করেছিলাম। কিন্তু তিনি ট্রেন থেকে নামতে রাজি হননি। শেষ পর্যন্ত তাঁকে একা নিয়েই রাজধানী রাঁচি পৌঁছয়। আমরা তাঁর নিরাপত্তার সবরকম ব্যবস্থা করেছিলাম।”

আরও পড়ুন : ভারত-চিন সীমান্ত সংঘাতে ফের মধ্যস্থতার বার্তা দিলেন ট্রাম্প  

Previous articleপাবজি হারিয়ে ‘রবি স্মরণ’ চিনের
Next articleঅরুণাচলপ্রদেশ থেকে পাঁচ ভারতীয়কে অপহরণ করেছে চিনা সেনা!