২০ বছর আগে মোদিকে ধমকেছিলেন এক আইপিএস অফিসার

২০ বছর আগের কথা। তখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। সেই সময় কিন্তু মুখ্যমন্ত্রীকেও ধমক দেওয়ার সাহস রেখেছিলেন এক আইপিএস অফিসার। তাঁর নাম অতুল কারওয়াল। তারপর মোদি কী করেছিলেন, জানালেন সে কথা নিজেই।

শুক্রবার শিক্ষানবিশ আইপিএস অফিসারদের একটি অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই পুলিশ ও পুলিশের ভূমিকা নিয়ে কথা বলতে গিয়ে ২০ বছর আগের ঘটনার উল্লেখ করেন নরেন্দ্র মোদি। সে সময় নতুন মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। অতুল কারওয়াল এখন নতুন আইপিএস-দের প্রশিক্ষণ দেন। মোদি জানান, ওই পুলিশ অফিসার সেদিন তাঁকেও প্রশিক্ষণ দিয়েছিলেন। সে সময় অতুল কারওয়াল ছিলেন মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে।একদিন চেম্বারে দেখা করতে এসেছিলেন অতুল। ক্ষুব্ধ ছিলেন ওই পুলিশ অফিসার।তিনি মুখ্যমন্ত্রীর চোখে চোখ রেখে বলেন, মোদিজি নিজের ইচ্ছেমতো যেখানে সেখানে যেতে বা গাড়ি থেকে নামতে পারবেন না। ভিড়ে যেতে পারবেন না। সেটা শুনে একটু চটে গিয়েছিলেন মোদি। বলেছিলেন, “এটা কেমন কথা!তুমি ঠিক করবে আমি কী করব?” তবে ভয় পাননি ওই অফিসার। মাথা উঁচু করে দাঁড়িয়েছিলেন। তারপর শান্তভাবে তাঁকে বুঝিয়েছিলেন মুখ্যমন্ত্রী ব্যক্তিগত নন। তিনি রাজ্যের সম্পত্তি। আর সেই সম্পত্তি রক্ষার গুরু দায়িত্ব তাঁর কাঁধে। সে কারণেই নিরাপত্তাজনিত সমস্ত নির্দেশ নরেন্দ্র মোদিকে মানতেই হবে।

আরও পড়ুন : বিস্ফোরক দিলীপ, মেরে পিঠের চামড়া তুলে দেওয়ার হুমকি তৃণমূল কর্মীদের!

সেদিন ওই তরুণ অফিসার অতুল কারওয়ালের দায়িত্ববোধ, নির্ভীক মানসিকতা মুগ্ধ করেছিল নরেন্দ্র মোদিকে। লোকতন্ত্র ও জন প্রতিনিধিত্ব দুই বিষয়কেই সম্মান করেছিলেন তিনি। মোদি অবাক হয়েছিলেন। গত শুক্রবার দীর্ঘ সময় পরে আইপিএস-দলের অনুষ্ঠানে অতুল কারওয়ালকে দেখে পুরনো কথা তুলে ধরেন তিনি। শুধু তাই নয়, ভবিষ্যতের পুলিশ আধিকারিকদের বোঝানোর চেষ্টা করেন কীভাবে নিজের কর্তব্য করতে হয়।

নরেন্দ্র মোদির কথার পর উঠে দাঁড়ান সেই অতুল কারওয়ালও।জানান, সেদিন কিন্তু গুজরাতের মুখ্যমন্ত্রীকে এই কথাগুলো বলার সময় ভয়ে বুক কাঁপছিল তাঁর। তবে নরেন্দ্র মোদি বিষয়টিকে বুঝে যে আচরণ করেছিলেন তাঁতে তার মনেও শ্রদ্ধার ভাব তৈরি হয়েছিল।অতুল জানান, সেদিনের মুখ্যমন্ত্রীর থেকেও অনেক কিছু শিখেছিলেন তিনি। ছোট-বড় ভেদ না করে মানুষের সঙ্গে মেশার শিক্ষা পেয়েছিলেন। মানুষকে কীভাবে শ্রদ্ধা করতে হয় শিখিয়েছিলেন আপনি।

Previous articleএনআরএস হাসাপাতালে করোনা আক্রান্ত রোগীর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য
Next articleবাংলায় কৃষকদের আয় বেড়েছে তিন গুণ: সোজা বাংলায় জানালেন ডেরেক