Big Breaking : এবার ত্রাণ তহবিলের ১০ কোটির কেলেঙ্কারি, তদন্তের মুখে অর্জুন

আবার অর্জুন সিং। আবার কেলেঙ্কারি। এবার আরও বড়সড় আর্থিক তছরূপের অভিযোগ। ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান থাকাকালীন পুরসভার নামে বেআইনি অ্যাকাউন্ট খুলে ৯ কোটির বেশি টাকা নয়ছয় করার অভিযোগ অর্জুন সিং এবং তার ভাইপো সৌরভ সিংয়ের বিরুদ্ধে। আর এই অভিযোগ তুলেছেন অন্য কেউ নন, পুরসভার বিদায়ী চেয়ারম্যান তথা বর্তমান প্রশাসক। ইতিমধ্যে প্রশাসক সেই অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করেছেন। বারাকপুর পুলিশ কমিশনারেট শুরু করেছে তদন্ত।

গত এক মাসের মধ্যে বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের বিরুদ্ধে এই নিয়ে দ্বিতীয় বড় আর্থিক তছরূপের অভিযোগ উঠল। এর আগে একটি সমবায় ব্যাঙ্কে টাকা নয়ছয়ের অভিযোগে তদন্ত শুরু হয়। তার বাড়িতে তল্লাশিও চালানো হয়। এবার ‘চেয়ারম্যানস রিলিফ ফান্ড’-এর নামে বিপুল অঙ্কের টাকা লুঠের অভিযোগ।

আরও পড়ুন : নির্বাচনে ভুয়ো তথ্য, অর্জুনের সাংসদ পদ খারিজের দাবিতে কমিশনে চিঠি

২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ভাটপাড়া পৌরসভার চেয়ারম্যান ছিলেন অর্জুন সিং। অর্জুন ভাটপাড়ার সাংসদ এবং তাঁর ছেলে পবন সিং ভাটপাড়ার বিধায়ক নির্বাচিত হলে চেয়ারম্যান বদল হয়। অর্জুন নিজের ভাইপো সৌরভ সিংকে চেয়ারম্যান পদে বসান। কিন্তু চলতি বছরেই কাউন্সিলরদের অনাস্থায় পদ ছাড়তে হয় সৌরভকে। নতুন চেয়ারম্যান হন তৃণমূল কংগ্রেসের অরুণকুমার বন্দোপাধ্যায়। পুরভোটের মেয়াদ শেষ হওয়ার পর প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান এখন অরুণবাবুই। তাঁর চোখেই ধরা পড়ে এই বিপুল পরিমাণ আর্থিক নয়-ছয়ের ঘটনা। ফলে তিনি ভাটপাড়ার ওসিকে সমস্ত তথ্য দিয়ে তদন্ত করতে অনুরোধ জানিয়েছেন।

ভাটপাড়ার পুরবোর্ডের বর্তমান প্রশাসনিক কর্তা অরুণবাবু কী দেখলেন? তিনি জানিয়েছেন ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান হওয়ার পর অর্জুন বারাকপুরে একটি বেসরকারি ব্যাঙ্কের শাখায় ‘চেয়ারম্যানস রিলিফ ফান্ড’ নামে একটি অ্যাকাউন্ট খোলেন। পরে অ্যাকাউন্টটি ভাটপাড়ায় সরিয়ে আনা হয়। কিন্তু এই অ্যাকাউন্ট খোলা বা শাখা সরিয়ে আনা, কোনওটাই পুরসভায় আলোচনা করা হয়নি, বা সিদ্ধান্ত নেওয়া হয়নি, অরুণবাবুর দাবি। ওই অ্যাকাউন্ট থেকে বছরের-পর-বছর অর্জুন বহু টাকা লেনদেন করেছেন, খরচ করেছেন। অথচ সেই জমা-খরচের কোনও হিসাব পুরসভার কোথাও নেই। অরুণ বাবু ২৪ অগাস্ট তাঁর অভিযোগের চিঠি ভাটপাড়ার ওসিকে দেন। তার ভিত্তিতেই ২৫ অগাস্ট পুলিশ অর্জুন সিং ও সৌরভ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। চিঠিতে অভিযোগ, ৯ কোটি ২১ লাখ ৫৮ হাজার ২৭ টাকা ৭২ পয়সার তছরূপের অভিযোগ করা হয়েছে।

অরুণবাবু চিঠিতে নানা লেনদেনের হিসাব তুলে ধরেছেন। দেখা যাচ্ছে সেখানে বিভিন্ন ঠিকাদার মোটা টাকা জমা করতেন ওই অ্যাকাউন্টে। আর তার পরিবর্তে তারা পুরসভার নানা কাজে বরাত পেতেন। অরুণবাবুর অভিযোগ, আসলে এই অ্যাকাউন্টে জমা পড়ত ঘুষের টাকা। তিনি চেয়ারম্যান হওয়ার পরই অ্যাকাউন্টের কথা জানতে পারেন। এখন অ্যাকাউন্টটিতে মাত্র কয়েক হাজার টাকা পড়ে রয়েছে।

বিজেপি এই অভিযোগকে চক্রান্ত বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করলেও নিজেকে নির্দোষ প্রমাণ করতে এবার তথ্য দিতে হবে অর্জুন সিংকে। সব মিলিয়ে বেনজিরভাবে বেসামাল বিজেপি সাংসদ অর্জুন সিং ও তার পরিবার।

পুরপ্রশাসক অরুণ কুমার বন্দোপাধ্যায়ের অভিযোগ পত্র

ভাটপাড়া থানার এফআইআর
ত্রাণ তহবিল তছরুপ। পুরপ্রশাসকের দেওয়া ব্যাংকের তথ্য

আরও পড়ুন : অর্জুন সিংয়ের পাশে কতটা থাকবে দল? টানাপোড়েন রাজ্য বিজেপিতে

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleপিকের ‘সরফরাজ’ সুশান্ত ছবির পারিশ্রমিক কী পেয়েছিলেন জানেন?