২৫ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনা করুন, রাজ্যগুলিকে বার্তা মোদির

২৫ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনা করুন। সোমবার নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যগুলির সঙ্গে বৈঠকে এই কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই আলোচনা করার জন্য ভার্চুয়াল কনফারেন্স আয়োজন করার কথা বলেছেন তিনি। শিক্ষানীতি কীভাবে প্রণয়ন করা হবে এবং এই বিষয়ে নিজেদের ধারণা তৈরি জন্য আলোচনার কথা বলেছেন তিনি।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “এই শিক্ষানীতির সরকারের শিক্ষানীতি নয়, এটা দেশের শিক্ষানীতি। যেমন বিদেশনীতি, রক্ষানীতি কোনও সরকারের নয়, দেশের নীতি। শিক্ষানীতিও ঠিক তেমনই। ঠিক সেই কারণেই ৩৪ বছর পর শিক্ষানীতিতে বদল আনা হলো। শিক্ষানীতির মধ্যে কেন্দ্র সরাসরি ঢুকবে না।” তাঁর কথায়, “জাতীয় শিক্ষানীতির আত্মনির্ভর ভারত গড়ে তোলার পক্ষে সহায়ক। শিক্ষানীতি নিয়ে অনেক মতামত পেয়েছি। সবাই শিক্ষানীতিকে গ্রহণ করেছেন। শিক্ষকরাই শিক্ষানীতির নির্ধারক।”

এদিনের বৈঠকে মোদি জানিয়েছেন, প্রযুক্তির মাধ্যমে আর্থিক ও সামাজিক বৈষম্য দূর করা হচ্ছে। দেশে আদিবাসী, প্রত্যন্ত অঞ্চলে প্রযুক্তি পৌঁছে দেওয়া হচ্ছে বলেও প্রধানমন্ত্রী জানিয়েছেন। নতুন শিক্ষানীতির মাধ্যমে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তিকে বেশি গুরুত্ব দেওয়া হবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রাথমিক থেকে উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে যে নিয়ম আছে, তা এই শিক্ষানীতির মাধ্যমে অনেক সহজ করা হয়েছে।

আরও পড়ুন- জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের সঙ্গে বৈঠক, কী বললেন রাষ্ট্রপতি?

Previous articleইবি-র অভিযানই সার, রাজ্যে আলুর দম চড়ছেই
Next articleআলোর শহর চন্দননগরেই হতাশার অন্ধকার, শিল্পীর হাতে আঁশবটি-কর্ণিক