করোনা মোকাবিলায় একাধিক পরিকল্পনার কথা জানালেন শেখ হাসিনা

খায়রুল আলম (ঢাকা) : বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা করতে সরকারের ভবিষ্যত পরিকল্পনার কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভ্যাকসিন কেনার অর্থের সংস্থান-সহ করোনা মোকাবিলায় সরকারের কিছু উদ্যোগের কথা তুলে ধরেছেন সংসদে। বুধবার সংসদে এক সাংসদের প্রশ্নের জবাবে তিনি এমন পরিকল্পনাগুলির কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা মোকাবিলায় মে-জুন মাসে জরুরি ভিত্তিতে দু’হাজার চিকিৎসক এবং ৫ হাজার সিনিয়র স্টাফ নার্স, ৩৮১ জন ফার্মাসিস্ট ও জুলাইয়ে বিশেষ ব্যবস্থায় ২০২ জন মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া আরও দু’হাজার চিকিৎসক, দু’হাজার ৫৫০ জন সিনিয়র স্টাফ নার্স ও এক হাজার ৮৫০ জন মিডওয়াইফারি নিয়োগের কার্যক্রম চলছে।

কোভিড মোকাবিলায় সরকারের ভবিষ্যৎ পরিকল্পনার সম্পর্কে তিনি বলেন, সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় দ্রুত কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য অর্থ বরাদ্দ রাখা হবে। পিসিআরসহ ১০টি মেডিকেল কলেজ হাসপাতাল, ৫টি সংক্রামক ব্যাধি হাসপাতাল ও ৪টি বিশেষায়িত প্রতিষ্ঠানে আধুনিক মাইক্রোলজিক্যাল পরীক্ষাগার সম্প্রসারণ করা হবে। ৮০টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান পিসিআর ল্যাব কার্যকর করা হবে। ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার আইসোলেশন সেন্টার এবং অতিরিক্ত ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট/আইসিইউসহ মোট ১৭০ শয্যা চালু করা হবে। প্রাথমিক পর্যায়ে ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল ইউনিট স্থাপন করা হবে।

এর পাশাপাশি বিশ্বব্যাঙ্কের আর্থিক সহযোগিতায় বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তা হলো পিসিআরসহ ২১টি প্রতিষ্ঠানে আধুনিক মাইক্রোবায়োলজি পরীক্ষাগার স্থাপন, সংক্রামক রোগ শনাক্তকরণের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর, ৮টি অভ্যন্তরীণ বিমানবন্দর ও তিনটি সমুদ্রবন্দরে ১৬টি মেডিক্যাল সেন্টার স্থাপন, ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ৬৪টি জেলা হাসপাতাল ও ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে হ্যান্ড ওয়াশ কর্নার স্থাপন, ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে ইনফেকশাস ডিজিজেজ ডিপার্টমেন্ট স্থাপন এবং সেকেন্ডারি ও টারশিয়ারি হাসপাতালগুলোয় ইনফেকশাস প্রিভেনশন কন্ট্রোল ইউনিট স্থাপন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- দুর্যোগ মোকাবিলায় আঞ্চলিক সক্ষমতা অর্জনে গুরুত্ব দিলেন হাসিনা

Previous articleBREAKING: শুধুমাত্র নিট পরীক্ষার্থীদের জন্য ১৩ সেপ্টেম্বর চলবে বিশেষ মেট্রো
Next articleবাংলার ভোট, বিজেপি এবং রিয়া চক্রবর্তী, কণাদ দাশগুপ্তর কলম